নতুন খবরভারতবর্ষ

এই প্রকল্পের ফলে চীনকেও পিছনে ফেলবে ভারত, তারিফ করল খোদ বিশ্বব্যাংক

নয়া দিল্লিঃ বিশ্বব্যাংক ভারতের প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ (PLI) প্রকল্পের প্রশংসা করেছে। বিশ্বব্যাংকের মতে, এই প্রকল্পের সাহায্যে ভারতের অর্থনীতি ৮.৭ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে। এই বৃদ্ধিতে চীনের মতো দেশকেও ছাড়িয়ে যেতে পারে ভারত। চীন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ যথাক্রমে ৫.১ শতাংশ, ৫.২ শতাংশ এবং ৬.৪ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বলে দিই যে, কোভিড মহামারীর সময় কেন্দ্র প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) প্রকল্প শুরু করেছিল। এর আওতায় স্বদেশী উৎপাদন ও রপ্তানি প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। সরকার পাঁচ বছরের জন্য এই প্রকল্পে ১৩টি মূল সেক্টরকে অন্তর্ভুক্ত করেছে। এতে টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিক্স, অটো যন্ত্রাংশের মতো সেক্টরের জন্য এই প্রকল্প রয়েছে।

এই সেক্টরগুলির জন্য ১.৯৭ লক্ষ কোটি টাকা খরচের পরিকল্পনা করা হয়েছে। গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে, এই প্রণোদনা প্রকল্পটি আগামী পাঁচ বছরে দেশের উৎপাদন ৫২০ বিলিয়ন মার্কিন ডলার বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাংক ২০২১-২২ সালের জন্য ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৮.৩ শতাংশ হওয়ার পূর্বাভাস দিয়েছে। গত বছরের জুন মাসেও বিশ্বব্যাংক ভারতের বৃদ্ধির হার ৮.৩ শতাংশের অনুমান করেছিল। বিশ্বব্যাংক বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনার উপর জারি তাঁদের প্রতিবেদনে বলেছে, সংযোগ-নিবিড় পরিষেবাগুলি পুনরায় চালু করার ফলে অর্থনীতির উপকৃত হওয়া উচিত। এছাড়া আর্থিক ও রাজস্ব নীতি সহায়তাও এতে সাহায্য করবে।

Related Articles

Back to top button