নতুন খবরভারতবর্ষ

অসমের ক্যাবিনেটে পাশ হল রাজ্যের সমস্ত সরকারি মাদ্রাসা বন্ধ করার প্রস্তাব

গুয়াহাটিঃ অসমের (Assam) ক্যাবিনেটে সমস্ত সরকারি মাদ্রাসা আর সংস্কৃত স্কুল গুলো বন্ধ করার প্রস্তাবে মঞ্জুরি দিয়েছে আর আগামী শীতকালীন অধিবেশনে এই নিয়ে একটি বিলও পেশ করা হবে। এই কথা রাজ্যের মন্ত্রী চন্দ্র মোহন পটওয়ারি নিজে দিয়েছে। অসম সরকারের মুখপাত্র পটওয়ারি বলেন, ‘মাদ্রাসা আর সংস্কৃত স্কুলের সাথে যুক্ত বর্তমান আইনকে রদ করা হবে। অসমের বিধানসভায় আগামী অধিবেশনে একটি বিলও পেশ করা হবে এই নিয়ে।”

আগামী ২৮ ডিসেম্বর থেকে অসম বিধানসভার শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে। মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেয়ালের (Sarbananda Sonowal) নেতৃত্বে হওয়া ক্যাবিনেটের বৈঠকে সরকারি মাদ্রাসা আর সংস্কৃত স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরেকদিকে, অসমের শিক্ষা মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) অক্টোবর মাসেই বলেছিলেন যে, অসমে ৬১০ সরকারি মাদ্রাসা আছে আর সরকার এই প্রতিষ্ঠান গুলোতে প্রতি বছর ২৬০ কোটি টাকা খরচ করে। উনি বলেছিলেন, রাজ্যের মাদ্রাসা শিক্ষা বোর্ডকে এবার ভঙ্গ করে দেওয়া হবে।

মন্ত্রী বলেছিলেন, সমস্ত সরকারি মাদ্রাসাকে উচ্চ বিদ্যালয়ে পরিণত করা হবে আর বর্তমান ছাত্রদের নিয়মিত ভাবেই ভর্তি নেওয়া হবে। হিমন্ত বিশ্ব শর্মা অনুযায়ী, সংস্কৃত স্কুল গুলোকে কুমার ভাস্কর বর্মা সংস্কৃত আর প্রাচীন গবেষণা বিশ্ববিদ্যালয়ের অধীনে করে দেওয়া হবে। উনি বলেছিলেন যে, সংস্কৃত স্কুলের পরিকাঠামোর ব্যবহার ভারতীয় সংস্কৃতি, সভ্যতা আর দেশাত্মবোধক শিক্ষা এবং গবেষণা কেন্দ্রের মতো ব্যবহার করা হবে।

বিজেপির বরিষ্ঠ নেতা তথা বিধানসভার সভাপতি আমিনুল হোক লস্কর বলেন, বেসরকারি মাদ্রাসা গুলোকে বন্ধ করা হবে না। লস্কর নভেম্বর মাসে কছার জেলায় একটি মাদ্রাসার শিলন্যাস করে বলেছিলেন যে, ‘বেসরকারি মাদ্রাসা গুলোকে বন্ধ করা হবে না, কারণ এগুলো মুসলিমদের বাঁচিয়ে রাখে।”

Related Articles

Back to top button