Press "Enter" to skip to content

অসমে সরকার পরিচালিত সমস্ত মাদ্রাসা বন্ধ করার ঘোষণা করলেন রাজ্যের শিক্ষা মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা

শেয়ার করুন -

গুয়াহাটিঃ অসমে (Assam) সরকার দ্বারা চালিত সমস্ত মাদ্রাসা (Madrasa) বন্ধ করে দেওয়ার ঘোষণা করল বিজেপি (Bharatiya Janata Party) সরকার। অসমের শিক্ষা মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) বৃহস্পতিবার এই ঘোষণা করেন। তিনি পরিস্কার জানিয়ে দেন যে, আগামী মাসের মধ্যেই অসমে সরকারি অর্থে পরিচালিত সমস্ত মাদ্রাসা বন্ধ করার বিজ্ঞপ্তি জারি হবে।

অসমের শিক্ষা মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা বলেন, সরকারের টাকায় কোনও ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারেনা। তিনি জানান, আগামী নভেম্বর মাসের মধ্যেই সরকারের তরফ থেকে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হবে। তিনি এও জানান যে, বেসরকারি উদ্যোগে যেই মাদ্রাসা গুলো চলছে সেটা নিয়ে আমাদের কোনও কিছু বলার নেই। হেমন্ত বিশ্ব শর্মার এই বয়ানের পর তীব্র প্রতিক্রিয়া দেন অসমের সাংসদ তথা এআইইউডিএফ নেতা বদরুদ্দিন আজমল।

আজমল বলেন, আগামী বিধানসভা নির্বাচনে জয়লাভ করে আমরা সরকার পরিচালিত মাদ্রাসা গুলো আবারও চালু করব। আজমল বলেন, সরকার কোনও ভাবেই মাদ্রাসা বন্ধ করতে পারে না। আর সরকার যদি গায়ের জোরে এমন কিছু করে, তাহলে আমরা আগামী বিধানসভা নির্বাচনে জয়লাভ করে সেগুলোকে আবার চালু করব। ৫০-৬০ বছর ধরে সরকার যেই মাদ্রাসা গুলোকে চালাচ্ছে, সেগুলো হট করে বন্ধ করে দেওয়া যায়না।

জানিয়ে দিই, এবছরের ফেব্রুয়ারিতে হেমন্ত বিশ্ব শর্মা বলেছিলেন যে, শুধু সরকার পরিচালিত মাদ্রাসাই নয়, সংস্কৃত টোলগুলোকেও বন্ধ করে দেওয়া হবে। কারণ কোনও ধর্মনিরপেক্ষ দেশে সরকারের টাকায় কোনও শিক্ষাপ্রতিষ্ঠান অথবা ধর্মীয় প্রতিষ্ঠান চলতে পারে না। জানিয়ে দিই, অসম সরকারের এই সিদ্ধান্তের ফলে সরকারি পরিচালিত ৬১৪ টি মাদ্রাসা বন্ধ হতে চলেছে।