Press "Enter" to skip to content

বাল ঠাকরে মেমোরিয়াল এর জন্য ১ হাজার গাছ কাটবে উদ্ভব! কিন্তু গাছ বাঁচাতে নিজেই বন্ধ করেছিল মেট্রো প্রোজেক্ট!

শেয়ার করুন -

দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis) সরকারে যখন মেট্রো কার শেড প্রোজেক্টের (Metro Project) জন্য জঙ্গলের গাছ কাটা হচ্ছিল, তখন আদিত্য ঠাকরে (Aditya Thackeray) সেটির বিরোধিতা করেছিলেন। শিবসেনা (Shiv Sena) মহারাষ্ট্রে (Maharashtra) সরকার গঠনের পর গাছ বাঁচানোর জন্য মেট্রো প্রোজেক্ট বন্ধ করার ঘোষণা করেছে। উদ্ভব ঠাকরে (Uddhav Thackeray) মুখ্যমন্ত্রী হওয়ার পর ঘোষণা করেন মেট্রোর প্রোজেক্টের জন্য আরে (aarey) কলোনিতে গাছ কেন আর একটি পাতাও কাটা হবেনা। পরিবেশবীদের উদ্ভব ঠাকরের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন। এবার খবর পাওয়া যাচ্ছে যে, মারাঠবাড়া আর ঔরাঙ্গাবাদে  বালা সাহেব ঠাকরে মেমোরিয়াল এর জন্য ১ হাজার গাছ কাটা হবে।

বাল ঠাকরে শিবসেনার প্রতিষ্ঠাতা। ঔরাঙ্গাবাদ এর প্রিয়দর্শিনী ক্লাবে ওনার স্মরণে স্মৃতি সৌধ বানানো হবে। ঔরাঙ্গাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন (AMC) এর জন্য সেখান থেকে ১০০০ টি গাছ কাটতে চায়। ঔরাঙ্গাবাদ নগরপালিকায় এখন শিবসেনা ক্ষমতায় আছে। ১৭ একর জমিতে ছড়িয়ে থাকা প্রিয়দর্শিনী পার্ক ঔরাঙ্গাবাদ শহরের মধ্যে খানে অবস্থিত। এটি একটি ঘন জঙ্গলের মতো। এলাকাবাসীরা সেখানে মর্নিং ওয়াক, জগিং আর প্রকৃতির শোভা দেখতে ভিড় করে। ঔরাঙ্গাবাদ শহরের কাছে প্রিয়দর্শিনী পার্ক প্রাণ কেন্দ্রের মতো। অনেক জীব জন্তুরাও এখানে জীবন যাপন করে।

প্রিয়দর্শিনী পার্কে পাখিদের ৭০ টি প্রজাতি ছাড়াও ৪০ টি প্রজাতির প্রজাপতি বসবাস করে। এছাড়াও সেখানে অনেক সরীসৃপ প্রাণী আর ছোট খাটো জীব জন্তুরা ঘর করে থাকে। এখন প্রিয়দর্শিনী পার্কের ১০০০ গাছ কাটা হলে সেখানে বসবাস করা প্রাণীদের ঘরকেও ভেঙে ফেলতে হবে।

শিবসেনা সরকার সেখানে বাল ঠাকরের বিশাল মেমোরিয়াল বানানোর পরিকল্পনা নিয়েছে। এর সাথে সাথে একটি বড় গ্যালারি আর বড় একটি থিয়েটার বানানোর হবে। শিবসেনার নিয়ন্ত্রণে থাকা ঔরাঙ্গাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন একটি ফুড কোর্ট আর একটি মিউজিয়াম বানানোরও পরিকল্পনা নিচ্ছে সেখানে।