নতুন খবররাজনীতি

‘মুসলিমরাই সবথেকে বড় দেশভক্ত” নাগরিকতা সংশোধন বিল নিয়ে কেন্দ্রকে তোপ আজম খানের

সমাজবাদী পার্টির (Samajwadi Party) নেতা তথা সাংসদ আজম খান (Azam Khan) বলেন, মুসলিমদের কাছে ১৯৪৭ সালে দেশ ভাগের সময় পাকিস্তান (pakistan) যাওয়ার সুযোগ ছিল, তা সত্ত্বেও তাঁরা ভারতেই থাকার সিদ্ধান্ত নেয়, এরজন্য মুসলিমরাই সবথেকে বড় দেশভক্ত। পাকিস্তান, বাংলাদেশ আর আফগানিস্তান থেকে সেপ্টেম্বর ২০১৪ এর আগে ভারতে আসা সমস্ত অ-মুসলিম শরণার্থীদের নাগরিকতা দেওয়া বিল লোকসভায় পাশ হওয়ার পর সাংবাদিকদের সাথে কথা বলার সময় সমাজবাদী পার্টির নেতা আজম খান এই মন্তব্য করেন।

আজম খান বলেন, ‘যেসব মুসলিমরা পাকিস্তানে যাওয়ার বদলে ভারতেই থেকে গেছে, তাঁরা অন্যদের তুলনায় বড় দেশভক্ত। যদি দেশভক্তদের জন্য এটাই সাজা হয়, থাওলে আমি শুধু এটাই বলতে চাই যে, গণতন্ত্রে শুধু মাথা গোনা হয়, দিমাগ না।”

আজম খান বলেন, বিল নিয়ে তর্কের সময় সরকার বিরোধীদের কোন কথাই শোনেনি। উনি বলেন, বিল পাশ হওয়া নাম্বারের খেলা ছিল। বিরোধীদের কাছে নম্বর নেই সরকারের উচিৎ ছিল বিরোধীরা কি বলছে সেটা শোনার।

এই বিল লোকসভায় এক ঝটকায় পাশ হয়ে গেছে। একদিন আগে সোমবার দুপুর চারটে থেকে বিল নিয়ে চর্চা শুরু হয় লোকসভায়, আর সেই চর্চা সোমবার রাত ১২ টা পর্যন্ত চলে। দীর্ঘ আলোচনা সমালোচনার পর সোমবার মধ্যরাতে এই বিল লোকসভা থেকে পাশ হয়ে যায়। লোকসভায় এই বিলের সমর্থনে ৩১১ টি ভোট আর বিরোধিতায় ৮০ টি ভোট পড়েছিল। এবার এই বিল রাজ্যসভা থেকে পাশ করাতে পারলেই আইন রুপে লাগু হয়ে যাবে।

Related Articles

Back to top button