Press "Enter" to skip to content

ভারতে অবৈধ ভাবে থাকা বাংলাদেশীদের ফেরত নেবে হাসিনা সরকার, জানিয়ে দিলেন বাংলাদেশের বিদেশ মন্ত্রী

শেয়ার করুন -

বাংলাদেশের (Bangladesh) বিদেশ মন্ত্রী একে আব্দুল মোমেন (AK Abdul Momen) জানান, আমাদের দেশ ভারতের (India) কাছে অনুরোধ করে বলেছে যে তাঁরা যেন ভারতে থাকা অবৈধ নাগরিকদের তালিকা প্রদান করে। উনি জানান, ভারতে থাকা অবৈধ বাংলাদেশীদের আমরা আমাদের দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য প্রস্তুত। ন্যাশানাল রেজিস্টার অফ সিটিজেনশিপ (NRC) নিয়ে প্রশ্ন করার পর উনি এই কথা বলেন।

মোমেন বৃহস্পতিবার নিজের ভারত সফর স্থগিত করার প্রশ্নে বলেন, আমি আপাতত খুব ব্যাস্ত। উনি জানান, ভারত আর বাংলাদেশের সম্পর্ক খুব ভালো আর এই সম্পর্কে চির ধরবেনা। উনি বলেন, ভারত এনআরসি প্রক্রিয়াকে তাঁদের অভ্যন্তরীণ মামলা বলেছে, আর এই ব্যাপারে ঢাকা আশ্বস্ত করেছে যে, এনআরসি নিয়ে বাংলাদেশের কোন সমস্যা নেই।

কিছু ভারতীয় অবৈধ ভাবে বাংলাদেশে বসবাস করার গুজবকেও উড়িয়ে দেন মোমেন। উনি মিডিয়ায়র সাথে কথা বলার সময় বলেন, আমাদের নাগরিক ছাড়া অন্য কেউ বাংলাদেশের সীমা দিয়ে আমাদের দেশে ঢুকলে আমরা তাঁদের তাড়িয়ে দেবো।

বাংলাদেশের বিদেশ মন্ত্রী নয়া দিল্লীর কাছে অনুরোধ করে বলেছেন যে, ভারতে অবৈধ ভাবে বসবাস করার তালিকা তাঁদের হাতে তুলি দিতে। ওই তালিকা অনুযায়ী বাংলাদেশ তাঁদের বাসিন্দাদের ফেরত নিয়ে আসবে। উনি বলেন, আমরা ওদের আমাদের দেশে ডেকে নেবো। কারণ তাঁদের কাছে বাংলাদেশে ঢোকার অধিকার আছে। ওনার কাছে ভারত সফর স্থগিত করার কারণ জিজ্ঞাসা করলে উনি বলেন, আপাতত আমি আমার নিজের কার্যক্রম নিয়ে খুবই ব্যাস্ত, শহীদ বৌদ্ধিক দিবস আর বিজয় দিবসের সাথে সাথে বিদেশ ইস্যুতে রাজ্য মন্ত্রী এখন অনুপস্থিত আর এই কারণেই আমার সফর স্থগিত করতে হয়েছে।