নতুন খবরভারতবর্ষরাজনীতি

CWC বৈঠকে বাংলায় ISF আর অসমে AIUDF-এর সঙ্গে জোট নিয়ে উঠল প্রশ্ন, দোষ বামেদের ঘাড়ে চাপাল কংগ্রেস

নয়া দিল্লীঃ কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে পশ্চিমবঙ্গের কংগ্রেস পর্যবেক্ষক জিতিন প্রসাদ রাজ্যে কংগ্রেসের খারাপ ফলাফলের জন্য আব্বাস সিদ্দিকীর দল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে জোট করাকে দায়ী করেছেন। তিনি এও বলেছেন যে, ISF-এর সঙ্গে জোট বামেদের সিদ্ধান্ত ছিল। সুত্র অনুযায়ী, জিতিন প্রসাদ বলেছেন যে, কংগ্রেস বামেদের সঙ্গে জোটে ছিল আর আইএসএফ-কে জোট সঙ্গী করা বামেদের সিদ্ধান্ত ছিল।

সুত্র অনুযায়ী, জিতিন প্রসাদ CWC বৈঠকে এও বলেছেন যে, কংগ্রেসকে এবার এটা সিদ্ধান্ত নিতে হবে যে বাংলায় তাঁরা বামেদের সঙ্গে থাকবে না তৃণমূল কংগ্রেসের সঙ্গে। জিতিন প্রসাদ বলেছেন যে, দিল্লীর নেতৃত্ব মমতার সঙ্গে আছে আর রাজ্য নেতৃত্ব মমতার বিরুদ্ধে। বলে দিই, স্বাধীনতার পর এই প্রথম বাংলায় কংগ্রেস আর সিপিএম একটিও আসন পায় নি।

CWC বৈঠকে অসমে AIUDF এর সঙ্গে জোট করা নিয়েও প্রশ্ন ওঠে। সুত্র অনুযায়ী, কংগ্রেসের প্রবীণ নেতা দিগবিজয় সিং অসমে AIUDF-এর সঙ্গে জোট করার সিদ্ধান্তকে ভুল বলে আখ্যা দিয়ে প্রশ্ন তুলেছেন। দিগবিজয় সিং একসময়ে অসমে কংগ্রেসের পর্যবেক্ষক ছিলেন আর তিনি অসমে কংগ্রেসের সরকার গঠনে বড় ভূমিকা পালন করেছিলেন। যদিও অসমের বর্তমান পর্যবেক্ষক জিতেন্দ্র সিং রাজ্যে দলের মধ্যে চলা সংঘাতকেই দায়ী করেছেন।

সুত্র অনুযায়ী, CWC বৈঠকে কেরলে কংগ্রেসের হারের পিছনে দলের পর্যবেক্ষকের অতি আত্মবিশ্বাসকে দায়ী করা হয়েছে। কেরলে ৪০ বছর পর প্রথমবার এমন হয়েছে যে কোনও সরকার লাগাতার দ্বিতীয়বার ক্ষমতায় রইল।

Related Articles

Back to top button