নতুন খবরপশ্চিমবঙ্গরাজনীতি

পুজোর আগে এভাবে ভাসিয়ে দিল! আসানসোল-বাঁকুড়ায় বন্যা নিয়ে ঝাড়খণ্ডকে তোপ মুখ্যমন্ত্রীর

কলকাতাঃ রাজ্যে ফের বন্যা পরিস্থিতি। আর এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ঝাড়খণ্ডের উপর দায় চাপালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, এটা ম্যানমেড বন্যা। পুজোর আগে ওরা যেভাবে বন্যা তৈরি করল, সেটা দেখে আমি মর্মাহত আর দুঃখিত। মুখ্যমন্ত্রী বন্যা কবলিত মানুষদের আশ্বস্ত করেছেন যে, সরকার তাঁদের সম্পূর্ণ সহযোগিতা করবে।

মুখ্যমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে বলেন, বৃষ্টির সব রেকর্ড ভেঙে ফেলেছে আসানসোল। ঝাড়খণ্ডেও অনেক বৃষ্টি হয়েছে। আর এই কারণে ওরা পরশু রাতে আমাদের না জানিয়েই জল ছেড়ে দেয়। আমাদের যদি আগে বলত, তামরা মানুষ সরানোর বন্দোবস্ত করতাম। এভাবে মানুষ ঘুমন্ত অবস্থাতেই মরে যাবে তো। ঝাড়খণ্ডের ছাড়া জলে বাঁকুড়া, পুরুলিয়া আর আসানসোল ভেসেছে।

মুখ্যমন্ত্রী বলেন, এরপরেও ওরা গতকাল এক লক্ষ কিউসেক জল ছেড়েছে। ঝাড়খণ্ড-বিহারের বৃষ্টির চাপ এখন আমাদের উপরে এসে পড়েছে। ওরা চ্যানেলগুলো ঠিকমত পরিস্কার করে রাখলে সেখান দিয়ে অনেক জল পাস হত। মাইথন ড্যামে আরও জল ধরে রাখা যায়, কিন্তু দীর্ঘ ৫০ বছর ধরে ওই ড্যাম পরিস্কার করার কাজ হচ্ছে না। আর এর খেসারত আমাদের দিতে হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, বৃষ্টির জলে যদি এই বন্যা হত তাহলে আমরা মেনে নিতাম। কিন্তু ঝাড়খণ্ডের জল ছাড়ার পর এই পরিস্থিতি হয়েছে। এটা আসলে ম্যানমেড বন্যা। ঝাড়খণ্ড আমাদের এই পরিস্থিতি করেছে। আমি ওদের ড্রেজিং করতে বলব। বাংলা বারবার একই জিনিস সামলাতে পারবে না। বাংলার সঙ্গে এমন বঞ্চনা ঠিক নয়। আমি আগামীকাল কিছু এলাকা ঘুরে দেখব।

Related Articles

Back to top button