নতুন খবরভারতবর্ষ

বিজেপির রাজ্যগুলোয় পেট্রোল-ডিজেলে ছাড় দেওয়ার প্রতিযোগিতা, একটাকাও ছাড়েনি মমতা সরকার

নয়া দিল্লিঃ দীর্ঘ অপেক্ষার পর অবশেষে কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছে দেশবাসী। কেন্দ্র সরকার দীপাবলিতে দেশবাসীকে বড়সড় উপহার হিসেবে পেট্রোলে ৫ টাকা ও ডিজেলে ১০ টাকা (petrol diesel price) ছাড়ের ঘোষণা করেছে। পেট্রোপণ্যে শুল্ক কমানোর জেরে বৃহস্পতিবার থেকে নতুন এই দাম লাগু হচ্ছে গোটা দেশজুড়ে। অন্যদিকে, কেন্দ্র সরকারের ছাড়ের পর বিজেপি শাসিত রাজ্যগুলিও একের পর এক নিজেদের থেকে ট্যাক্স কমানোর ঘোষণা করে তেলের দামে আরও ছাড় দিচ্ছে।

সর্ব প্রথম ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব কেন্দ্র সরকারের ছাড় বাদ দিয়েও রাজ্যের তরফ থেকে পেট্রোল ও ডিজেলে আরও ৭টাকা করে ছাড়ের ঘোষণা করেছেন। বিপ্লব দেবের এই ঘোষণার পর ত্রিপুরায় বৃহস্পতিবার থেকে পেট্রোল ১২ টাকা ও ডিজেল ১৭ টাকা সস্তা হয়ে গেল।

 

অন্যদিকে, ৫ মাস আগে অসমে মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়া হিমন্ত বিশ্ব শর্মাও কেন্দ্রের ছাড়ের পর রাজ্যের তরফ থেকেও ছাড়ের ঘোষণা করেছেন। হিমন্ত বিশ্ব শর্মা অসমে রাজ্যের তরফ থেকে পেট্রোল ও ডিজেলে ৭ টাকা করে ছাড়ের ঘোষণা করেছেন। এরফলে আজ থেকে অসমেও পেট্রোল ১২ টাকা ও ডিজেল ১৭ টাকা সস্তা হয়ে গেল।

 

ত্রিপুরা, অসম বাদে গোয়ার মুখ্যমন্ত্রীও পেট্রোল ডিজেলে রাজ্যের তরফ থেক ছাড়ের ঘোষণা করেছেন। তিনিও রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে ৭ টাকা কমানোর ঘোষণা করেছেন। আর সবাইকে চমকে দিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বড় সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আবার সবার থেকে বেশি পেট্রোল, ডিজেলে ১২ টাকা ছাড়ের ঘোষণা করেছেন। উত্তর প্রদেশে এবার পেট্রোল ১৭ টাকা ও ডিজেল ২২ টাকা সস্তায় পাওয়া যাবে।

বিজেপি শাসিত মণিপুরেও পেট্রোল ডিজেলে ছাড়ের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী বিরেন সিং। সেখানেও আজ থেকে পেট্রোল ১২ টাকা আর ডিজেল ১৭ টাকা সস্তায় মিলবে। এছাড়াও গুজরাটেও ৭ টাকা ছাড়ের ঘোষণা হয়েছে। বিজেপি শাসিত কর্ণাটক, বিহার, হিমাচল প্রদেশেও পেট্রোল, ডিজেলে ছাড়ের ঘোষণা করা হয়েছে। কিন্তু অবাক করা বিষয় হল, পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ করা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখনও কোনও ছাড়ের ঘোষণা করেন নি। পাশাপাশি কোনও কংগ্রেস শাসিত রাজ্যেও ছাড়ের ঘোষণা করা হয়নি।

Related Articles

Back to top button