Press "Enter" to skip to content

কোভ্যাকসিন নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা Bharat Biotech-এর

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ করোনা ভাইরাসের বিরুদ্ধে স্বদেশী ভ্যাকসিন COVAXIN তৈরি করা কোম্পানি ভারত বায়োটেক জানিয়েছে যে, যদি তাঁদের ডোজে কোনও বিরূপ প্রভাব দেখা দেয়, তাহলে কোম্পানি ক্ষতিপূরণ দেবে। ভারত বায়োটেকের থেকে ভারত সরকার ৫৫ লক্ষ ডোজের অর্ডার দিয়েছে।

ভ্যাকসিন গ্রহণকারীদের স্বাক্ষরিত একটি চুক্তি অনুসারে, ‘যে কোনও প্রতিকূল বা মারাত্মক প্রতিকূল ঘটনার ক্ষেত্রে, সরকার কর্তৃক চিকিত্সাগতভাবে স্বীকৃত মান অনুযায়ী নির্দিষ্ট ও অনুমোদিত কেন্দ্র এবং হাসপাতালে চিকিত্সার ব্যবস্থা করা হবে। যদি ভ্যাকসিনের কারণে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, তাহলে কোম্পানি ক্ষতিপূরণ দেব।”

নিজের প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে ট্রায়ালগুলিতে ভারত বায়োটেকের কোভাক্সিন কোভিড -১৯ এর বিরুদ্ধে প্রতিষেধক তৈরির সক্ষমতা প্রদর্শন করেছে। তবে কোভাক্সিনের থেরাপিউটিক কার্যকারিতা এখনও নির্ধারিত হয়নি। এর কার্যকারিতার অধ্যয়ন এর তৃতীয় পর্যায়ের পরীক্ষাগুলির তথ্যের ভিত্তিতে করা হচ্ছে।”

কোম্পানি জানিয়েছে যে ভ্যাকসিনের ডোজ নেওয়ার মানে এই নয় যে এটি কোভিড -১৯ থেকে সুরক্ষার জন্য নির্ধারিত নিয়ম মেনে চলা বন্ধ করে দেবেন। এছাড়াও, ভ্যাকসিন গ্রহণকারীদের একটি ফ্যাক্টশিটও দেওয়া হয়েছে এবং একটি ফর্ম দেওয়া হয়েছে, যেটি বিরূপ প্রভাবের সাত দিনের মধ্যে জমা করতে হবে। 

দেশীয়ভাবে বিকশিত কোভাক্সিনকে ভারতের ড্রাগ নিয়ন্ত্রক জরুরীভাবে মঞ্জুরি দিয়েছিল। জাতীয় রাজধানী, নয়াদিল্লির ৮১ টি কেন্দ্রে স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন কর্মচারীদের ভ্যাকসিন দেওয়ার একটি অভিযান শুরু হয়েছে। এই কেন্দ্রগুলির ৭৫ টিতে অক্সফোর্ডের কোভিশিল্ড এবং বাকি ছয়টি কেন্দ্রে কোভাক্সিনের একটি করে ডোজ দেওয়া হচ্ছে।