আন্তর্জাতিকনতুন খবর

নাসার চিফ অব স্টাফের দায়িত্ব পেলেন ভারতীয় বংশোদ্ভুত ভব্যা লাল, ওনার অসামান্য কৃতিত্ব গুলো জানুন

নয়া দিল্লীঃ ভারতীয় বংশোদ্ভূত ভব্যা লাল ১ ফেব্রুয়ারি থেকে নাসার মহাকাশ গবেষণার কার্যকারী প্রধানের দায়িত্ব সামলাচ্ছেন। ভব্যা লাল আমেরিকার নবনির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেনের সমীক্ষা দলের সদস্যা আর তিনি বাইডেন প্রশাসনে গুরুদায়িত্ব পালন করছেন।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি বয়ানে বলেছে যে, ইঞ্জিনিয়ারিং এবং স্পেস টেকনোলজিতে লালের রয়েছে বিশাল অভিজ্ঞতা। লাল মহাকাশ প্রযুক্তি এবং নীতি সম্প্রদায়ের সক্রিয় সদস্যও।

ভব্যা লাল পরমাণু বিজ্ঞানে ব্যাচেলর অফ সাইন্স আর মাস্টার অফ সাইন্সের ডিগ্রি প্রাপ্ত করেছেন। এর পাশাপাশি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে প্রযুক্তি এবং নীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী তিনি। এছাড়াও তিনি জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি এবং পাবলিক প্রশাসনে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন।

এসটিপিআইয়ে যোগ দেওয়ার আগে লাল ম্যাসাচুসেটস-এর ওয়ালথামে বিজ্ঞান ও প্রযুক্তি নীতি গবেষণা ও পরামর্শক সংস্থা সি-এসটিপিএস এলএলসি-এর সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। এর আগে, তিনি ম্যাসাচুসেটস এর ক্যামব্রিজের অ্যাবট অ্যাসোসিয়েটস ইঙ্কে সেকশন ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি স্টাডিজের পরিচালক হিসাবে কাজ করেছিলেন।

এছাড়াও লাল আগে থেকেই নাসার অনেক প্রোগ্রামের সাথে যুক্ত ছিলেন। তিনি এর আগে নাসার সুপরিচিত ইনোভেটিভ অ্যাডভান্সড কনসেপ্ট প্রোগ্রাম এবং নাসার উপদেষ্টা কাউন্সিলের প্রযুক্তি, উদ্ভাবন এবং প্রকৌশল পরামর্শদাতা কমিটির বহিরাগত কাউন্সিল সদস্য ছিলেন।

লাল পাঁচটি ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিন কমিটিতেও দায়িত্ব পালন করেছেন, যার মধ্যে সবচেয়ে সাম্প্রতিক সময়ে স্পেস নিউক্লিয়ার প্রোপালশন টেকনোলজিসের একটি, যা ২০২১ সালে মুক্তি পাবে।

Related Articles

Back to top button