নতুন খবরভারতবর্ষ

উৎসবের মরশুমে কেন্দ্রের একটি বড় ঘোষণায় দেশবাসীর মনে খুশির জোয়ার

নয়া দিল্লিঃ পেট্রোল-ডিজেলের দাম নিয়ে এখন রীতিমতো নাজেহাল আমজনতা। ভারতের বেশিরভাগ শহরেই এই মুহূর্তে পেট্রোল-ডিজেল সেঞ্চুরি ছাড়িয়েছে। তার ওপর প্রতিদিনই 35 পয়সা 40 পয়সা করে বেড়ে যাচ্ছে দাম যার কার্যত কোনও শেষ নেই। সাধারণত পেট্রোল-ডিজেল থেকে 33 শতাংশ কর পায় কেন্দ্র সরকার, একইভাবে 25% কর পায় রাজ্য। আর দুই তরফের এই কর দিতেই রীতিমতো পকেটের টান পড়ছে জনতার।

শুধুমাত্র গত ছয় মাসে পেট্রোলিয়াম পন্যের উপর আবগারি শুল্ক হিসেবে 43 হাজার কোটি টাকা বেশি আয় করেছে সরকার। এ পেট্রোপণ্যের উপর আবগারি শুল্ক বছরে প্রায় 33 শতাংশ বেড়েছে যার ফলে পর্যালোচনাধীন সময়ের মধ্যে শুল্কের পরিমান দাঁড়িয়েছে 1.71 কোটি টাকা। যা 2019 সাল অর্থাৎ প্রাক করোনা কালের তুলনায় 79 শতাংশ বেশি। কিন্তু তাও একইভাবে চলেছে মূল্যবৃদ্ধি।

এই মুহূর্তে কলকাতায় এক লিটার পেট্রোলের দাম 110.15 টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার 101.56 টাকা৷ তবে এবার আবগারি শুল্কের বড় ছাড় দিতে চলেছে কেন্দ্র সরকার। দীপাবলীর কথা মাথায় রেখে আমজনতাকে এবার দেওয়া হচ্ছে বড় উপহার। পেট্রোলের ক্ষেত্রে আবগারি শুল্ক কমানো হয়েছে 5 টাকা একইসঙ্গে ডিজেলের ক্ষেত্রে আবগারি শুল্ক কমানো হয়েছে 10 টাকা। 4 নভেম্বর অর্থাৎ দীপাবলি থেকেই মিলবে এই ছাড়।

কেন্দ্রের এই কর কমানোর ফলে স্বাভাবিকভাবেই অনেকখানি স্বস্তি পাবে আমজনতা। কারণ দুই তরফের করের বোঝা বইতে গিয়ে পকেটের রীতিমতো চাপ পড়ছে তাদের। একইসঙ্গে লকডাউন এবং অর্থনৈতিক ধ্বসের জেরে মানুষের রোজকার অনেকটাই কমে গিয়েছে। তবে এবার সমস্যা থেকে কিছুটা মুক্তি মিলবে।

 

Related Articles

Back to top button