নতুন খবরভারতবর্ষ

পেট্রোলের দাম হতে পারে ১০ টাকা প্রতি লিটার!সরকার অর্থনীতিকে মজবুত করতে নিতে চলছে বড়ো পদক্ষেপ।

প্রধানমন্ত্রী  () এর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার এখন আগামী দিনে বড় পদক্ষেপ নিতে চলেছে। যারপর দেশের মানুষ ১০ টাকা বা ২০ টাকা প্রতি লিটার দামে পেট্রোল পেতে পারবেন বলে দাবি সামনে আসছে। তবে এক্ষেত্রে সরকারের প্রয়োজ সফল হয় কিনা তার উপর সবকিছু নির্ভর করবে। প্রয়োগ সফল হলে কেন্দ্র সরকারও 5000 কোটি টাকা পর্যন্ত সাশ্রয় করবে। এগুলি ছাড়াও ের এই পদক্ষেপটি দেশে 30 শতাংশ দূষণকে হ্রাস করবে এবং বাড়ীতে ব্যবহৃত এলপিজির জ্বালানীও পরিবর্তন করবে। যদি সবকিছু ঠিকঠাক হয়, এই পদক্ষেপটি দেশের অর্থনীতি () 5 ট্রিলিয়ন  () অর্থনীতিতে পরিণত করার দিকে মোদি সরকার এক যুগান্তকারী পদক্ষেপে পরিণত হবে।

আসলে মোদী সরকার যে প্রকল্পে (প্রকল্প) কাজ করছে তা কেন্দ্রের বড়ো প্রজেক্টের মধ্যে একটা। সরকারের এই প্রয়াস যদি সফল হয়, তবে পেট্রোলের দাম দশ টাকা কমে যাবে। এতে পেট্রোলের উপর লোকদের খরচ দশ শতাংশ হ্রাস পাবে, পাশাপাশি সরকারী তহবিলে ৫ হাজার কোটি টাকা সাশ্রয় হবে। আগেই এই প্রকল্প নিয়ে বলেছিলেন যা এখন কার্যকর হওয়ার পথে এগোচ্ছে। বর্তমানে জনসাধারণের জন্য ব্যবহৃত হয় এমন পেট্রোল 85 শতাংশ পেট্রল এবং 15 শতাংশ ইথানল (ইথানল) নিয়ে গঠিত। এই ইথানল আখ থেকে তৈরি এবং প্রতি লিটারে 40 টাকা দামে পাওয়া যায়।

মোদী সরকার পেট্রলে এই ইথানলের জায়গায় মিথেনল মিশ্রণ () ব্যবহার করছে। এটি মিথানল কয়লা  ()  থেকে তৈরি এবং এটি ইথানল অর্ধেক দামে অর্থাৎ প্রতি লিটারে 20 টাকা পাওয়া যায়। সুতরাং সরকার প্রতি লিটারে 20 টাকা সাশ্রয় করবে, যা সরকারী তহবিলের 5000 কোটি টাকা সাশ্রয় করবে।

সড়ক পরিবহন ও জনপথমন্ত্রী নীতিন গডকরি () পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি দিয়েছিলেন, যেখানে গডকরী প্রধানমন্ত্রীকে মিথানল বলেছেন। মিশ্রিত জ্বালানীর অর্থ হল মিথেনল মিশ্রিত জ্বালানী সরবরাহ করা। মোদী সরকার সারা দেশে মিথেনল মিশ্রিত জ্বালানী আনার জন্য প্রস্তুতি নিচ্ছে। পেট্রলে বর্তমানে ব্যবহৃত ইথানল বায়ু দূষণ করে। অন্যদিকে ইথানল বায়ুদূষণ কমাতে গুরুত্বপূর্ণ কাজ করে।

Back to top button
Close