নতুন খবরভারতবর্ষ

বড় উপহার মোদী সরকারের, প্রতি ছয় মাসে বাড়বে কর্মচারীদের বেতন! উপকৃত হবেন তিন কোটি মানুষ

নয়া দিল্লীঃ কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) দ্রব্যমূল্য বৃদ্ধির সাথে মোকাবিলা করার জন্য নতুন একটি প্ল্যান তৈরি করেছে। ওই প্ল্যান অনুযায়ী, কর্মচারীদের উপর দ্রব্যমূল্য বৃদ্ধির চাপ কমাতে মূল্যস্ফীতি সূচক অনুযায়ী বেতন বৃদ্ধি নির্ণয় করা হবে। নিয়ম অনুযায়ী, ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে কাজ করা ৩ কোটি কর্মচারীর বেতন দ্রব্যমূল্য বৃদ্ধি হিসেবে প্রতি ছয় মাসে বাড়বে। এর ফলে কর্মচারীদের উপর দ্রব্যমূল্য বৃদ্ধির চাপ কমবে। এছাড়াও সরকারের এই পদক্ষেপে ৪.৮ মিলিয়ন (৪৮) লক্ষ কেন্দ্রীয় কর্মচারী লাভজনক হবে।

বিজনেস স্ট্যান্ডার্স এর রিপোর্ট অনুযায়ী, সরকারের একটি উচ্চ স্তরীয় সমিতি ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে কাজ করা কর্মচারীদের জন্য মূল্যস্ফীতি সূচকের সাথে যুক্ত একটি নতুন সিস্টেম তৈরি করা হবে, আর এই সিস্টেম মহার্ঘ ভাতা এবং মূল্যস্ফীতি সূচকের সাথে যুক্ত থাকবে।

আপানদের জানিয়ে দিই, গত মাসের ২৭ তারিখ মুখ্য এবং শ্রম রোজগার পরামর্শদাতা বি এন নন্দার নেতৃত্বে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছিল। ওই বৈঠকে ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে কাজ করা কর্মচারীদের জন্য সিপিআই-আইডাব্লিউ কে মঞ্জুরি দেওয়া হয়েছে।

একটি অনুমান অনুযায়ী, মোদী সরকারের এই সিদ্ধান্তে দেশে সংগঠিত ইন্ডাস্ট্রিয়াল সেক্টরের ৩ কোটি কর্মচারী সুবিধা ভোগ করতে পারবে। কেন্দ্র সরকার আর প্রাইভেট ফার্মের কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিসংখ্যান প্রতি ছয়মাসে করা হয়। আর মহার্ঘ ভাতা বিচারের জন্য সিপিআই-আইডাব্লিউ এর থেকে তথ্য নেওয়া হয়। কিন্তু ২০০১ এর পর সিপিআই-আইডাব্লিউ এ কোন সংশোধন হয়নি। যেটা প্রতি পাঁচ বছর পর পর করা উচিৎ ছিল।

Back to top button
Close