আন্তর্জাতিকনতুন খবর

চিনের বিরুদ্ধে আমেরিকার কড়া পদক্ষেপ! আমেরিকায় আর ঢুকতে পারবে না চিনের কোন বিমান

করোনা নিয়ে চিন (China) আর আমেরিকা (America) মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। আমেরিকা চিনের বিরুদ্ধে এবার আরও এক পদক্ষেপ নিয়েছে। ট্রাম্প প্রশাসন চিন থেকে আসা সমস্ত বিমানে নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে। এই নিষেধাজ্ঞা ১৬ জুন থেকে লাগু হবে। আমেরিকার ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট বুধবার এর ঘোষণা করেন।

আমেরিকা এই পদক্ষেপ তখন নিলো যখন বিশ্বে দুটি সবথেকে বড় অর্থব্যবস্থার মধ্যে ফ্লাইটস নিয়ে বর্তমান চুক্তি পালন করার জন্য চিন ব্যার্থ হয়। আমেরিকায় করোনার প্রকোপ বেড়ে চলার পর দুই দেশে সম্পর্ক আরও খারাপ হয়।

চিনের বিমানে এই নিষেধাজ্ঞা ১৬ জুন থেকে শুরু হবে। ডেলটা এয়ারলাইন্স আর ইউনাইটেড এয়ারলাইন্স এই মাসে চিন পর্যন্ত আবারও বিমান ওড়াবে বলে জানিয়েছিল। এমনকি চিনের এয়ারলাইন্স গুলোও মহামারীর সময় আমেরিকার উদ্দেশ্যে নিজেদের বিমান পরিষেবা জারি রেখেছিল।

আপনাদের জানিয়ে দিই, আমেরিকা বরাবরই করোনা ছড়িয়ে পড়ার জন্য চিনকে দায়ি করে এসেছে। আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সরাসরি চিনের উপর অভিযোগ করে বলেছিলেন যে, এই ভাইরাস চিন ছড়িয়েছে। আর চিন তথ্য লোকাচ্ছে।

এমনকি তিনি চিনের উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে সেটার গুরতর অভিযোগ তোলেন। তিনি করোনা ছড়ানোর জন্য চিনকে একের পর এক হুমকিও দিয়ে যান। আর এই কারণে G7 দেশের বৈঠকে ভারতকে আমন্ত্রণ জানিয়ে চিনকে বড় ঝটকা দেওয়ারও প্রস্তুতি নিয়ে নিয়েছে আমেরিকা।

Related Articles

Back to top button