Press "Enter" to skip to content

নির্ঘণ্ট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বড় পদক্ষেপ কমিশনের! আইজি-আইনশৃঙ্খলা পদ থেকে সরানো হল জাভেদ শামিমকে

শেয়ার করুন -

কলকাতাঃ গতকালই ভোটের দিনক্ষণ ঘোষণা হয়েছে। এরাজ্যের নির্বাচন কমিশনের তরফ থেকে যাদের দায়িত্ব দেওয়া হয়ছে, তাঁরা কড়া হবেন এর আগেই প্রমাণ পাওয়া গিয়েছিল। আর কমিশন নিযুক্তের ২৪ ঘণ্টার মধ্যেই বড় পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। এডিজি আইনশৃঙ্খলা পদ থেকে জাভেদ শামিমকে সরিয়ে দিল কমিশন। বলে রাখি, ভোট ঘোষণার দিন কয়েক আগেই এই পদ থেকে জ্ঞানবন্ত সিংকে সরিয়ে জাভেদ শামিমকে পদে বসিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এবার মুখ্যমন্ত্রীর দেওয়া পদ থেকে জাভেদ শামিমকে সরিয়ে এডিজি আইনশৃঙ্খলা পদে বসানো হল দমকলের বর্তমান ডিজি তথা সিনিয়র IPS অফিসার জগমোহনকে। ওয়াকিবহাল মহলের মতে, নির্বাচন কমিশনের এই পদক্ষেও বেশ তাৎপর্যপূর্ণ। নির্বাচন কমিশন এর আগেই আশ্বস্ত করেছিল যে, এবার রাজ্যে ভোট নির্বিঘ্নে হবে। আর শান্তিপূর্ণ ভোট করানোর কথা মাথায় রেখে কমিশন রাজ্যে ৮ দফার ভোট রেখেছে। এছাড়াও রাজ্যে কমিশনের দায়িত্বে পাঠানো হয়েছে দুঁদে IPS অফিসার বিবেক দুবেকে।

বিবেক দুবে এর আগে ২০১৯ সালের লোকসভা ভোটে রাজ্যের দায়িত্বে ছিলেন। মুখ্য নির্বাচন কমিশনার ওনার কথা উল্লেখ করে বলেছেন যে, তিনি হলে ‘বেস্ট অফ দ্য বেস্ট অফিসার।” বিবেক দুবেকে ফের রাজ্যের নির্বাচনের দায়িত্ব দেওয়া নিয়ে নাক সিটকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এও বলেছেন যে, ওনার নাটক আমার জানা আছে। তবে তিনি কমিশনের সিদ্ধান্ত চূড়ান্ত বলেই মেনে নিয়েছেন।

এমনিতেই প্রতিটি রাজ্যে নির্বাচনে পুলিশ অবজার্ভার হিসেবে একজনকেই নিযুক্ত করা হয়। তবে এবার বেনজির ভাবে এরাজ্যে দুজন IPS অফিসারকে অবজার্ভার হিসেবে নিযুক্ত করেছে মুখ্য নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তে স্পষ্ট বোঝা গিয়েছে যে, তাঁরা বাংলায় শান্তিপূর্ণ ভোট করানোর জন্য বদ্ধপরিকর। তবে সময় সব কথা বলবে।