নতুন খবরভারতবর্ষরাজনীতি

আমার পূর্বপুরুষ হিন্দু ছিল, জোর করে ইসলাম কবুল করানো হয়েছিলঃ বিহারের মুসলিম মন্ত্রী জামা খান

পাটনাঃ ধর্মান্তকরণ ইস্যুতে চলা চাপানউতোরের মধ্যে বিহার সরকারের সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী জামা খান (Mohd Zama Khan) অবাক করা বয়ান দিয়েছে। তিনি শুধু নিজেকে হিন্দু রাজপুত বলেই থেমে থাকেন নি, তিনি এঅ বলেছেন যে, কেউ যদি স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করে কোনও ভুল নেই। তিনি বলেন, আমার পূর্বপুরুষ হিন্দু রাজপুত ছিল। তাঁরা ইসলাম ধর্ম কবুল করেছিল। আজ আমাদের পূর্বপুরুষের মধ্যে অনেকে রাজপুত বংশের লোক আছে। তাঁদের সঙ্গে আমাদের সম্পর্কও রয়েছে।

বিহার সরকারের মন্ত্রী এই মন্তব্য উত্তর প্রদেশে ধর্মান্তকরণ মামলায় একের পর এক গ্রেফতারি নিয়ে প্রশ্ন করার পর করেছেন। তিনি বলেছেন, কেউ স্বেচ্ছায় ধর্ম পরিবর্তন করলে ভুল নেই, তবে জোর করে কেউ ধর্মান্তকরণ করালে সেটা অবৈধ এবং অগণতান্ত্রিক।

জামা খান বলেছেন, ধর্ম পরিবর্তন নিজের মন থেকে হয়, কেউ জোর করে করলে তাঁর মানে থাকে না। নিজের উদাহরণ দিয়ে জামা খান বলেন, আমার পূর্বপুরুষরা হিন্দু ছিল। আমাদের বংশের অনেকেই এখনও রাজপুত রয়েছে। তিনি বলেন, যখন যুদ্ধ চলছিল তখন জয়রাম সিং আর ভগবান সিং ভারতে এসেছিল, সেই সময় ভগবান সিং ইসলাম কবুল করে মুসলিম হয়ে যায়। আর জয়রাম সিং হিন্দু রাজপুত থেকে যান।

তিনি বলেন আমরা ভগবান সিংয়ের পরিবারের লোক। পাশের গ্রামে জয়রাম সিংয়ের পরিবারের লোকেরা থাকে। তবে এখনও তাঁদের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। জামা খান বলেন, ধর্ম ভালোবাসা দিয়ে হয়, জোর জবরদস্তি হয়না। ধর্ম পরিবর্তন ভ্রাতৃত্ব আর প্রেম দিয়ে হয়। আমার পূর্বপুরুষ হিন্দু ছিল, কেউ যদি এখন আমাদের মাথায় বন্দুক ঠেকায়, তাহলে কি আমরা ধর্ম পরিবর্তন করে নেব? একদম করব না। যারা জোর করে এসব করায় তাঁরা বাঁচবে না।

মন্ত্রী আরও বলেন, বিহার সরকার জোর করে ধর্মান্তকরণ করা মানুষদের ছাড়বে না। কেউ নিজের ইচ্ছায় করালে কোনও ব্যাপার না, কিন্তু জোর করে করালে তাঁদের ছাড়া হবে না। যাদের ধরা হচ্ছে তাঁদের করা শাস্তি দেওয়া হবে।

Related Articles

Back to top button