নতুন খবররাজনীতি

অসমে পাঁচটির মধ্যে সব আসনই বিজেপি জোটের দখলে, উপনির্বাচনে বাজিমাত হিমন্তর

কলকাতাঃ অসমের (Assam) পাঁচটি কেন্দ্রের উপনির্বাচনে শাসক দল বিজেপি (Bharatiya Janata Party) জোট সমস্ত আসনেই জয়লাভ করেছে। বিজেপি তিনটি আসনে আর তাঁদের সহযোগী দল ইউনাইটেড পিপলস পার্টি দুটি আসনে জয়লাভ করেছে।

এই জয়কে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) অসাধারণ আখ্যা দিয়ে নরেন্দ্র মোদীর প্রতি উত্তর-পূর্বের মানুষের আস্থা রয়েছে বলে জানান। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘আমরা পাঁচটি আসনই বড় মার্জিন নিয়ে জিতেছি। অসমে আজকের জয় কোনও সাধারণ জয় না। উত্তর পূর্বের মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নিজেদের ভরসা ব্যক্ত করেছে।”

অসমের যেই পাঁচ কেন্দ্রে উপনির্বাচন হয়েছে, সেগুলি আগে বিরোধীদলের দখলে ছিল। কিন্তু অসমে বিজেপি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর বিধায়করা বিজেপিতে যোগ দেন। বিজেপিতে যোগ দেওয়ার পাশাপাশি তাঁরা বিধায়ক পদও ছেড়ে দেন। আর এই কারণেই অসমের পাঁচটি কেন্দ্রে উপ নির্বাচন হয়।

অন্যদিকে, বিহারে নিতিশ কুমারের নেতৃত্বাধীন বিজেপি জোট দুটি আসনের মধ্যে দুটি আসনেই জয়লাভ করে। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব জেল থেকে ছাড়া পেয়ে (পড়ুন হাসপাতাল থেকে) উপ নির্বাচনের জন্য প্রচার করেছিলেন। তিনি জোর গলায় বলেছিলেন যে, বিহারের দুটি কেন্দ্রেই তাঁদের প্রার্থী জয়লাভ করবে। কিন্তু ফলাফল ঠিক তাঁর উল্টো হয়।

তবে শুধু অসম আর বিহারই নয়, পশ্চিমবঙ্গ আর হিমাচল প্রদেশেও ক্লিন সুইপ হয়েছে। একদিকে বাংলাতে শাসক দল তৃণমূল কংগ্রেস সমস্ত বিরোধী দলগুলোকে ধরাশায়ী করে চারে-চারটি আসনই জিতে নিয়েছে। অন্যদিকে, হিমাচল প্রদেশে বিজেপি ক্ষমতায় থাকার পরেও কংগ্রেসের কাছে তিনটি বিধানসভা কেন্দ্র ও একটি লোকসভা কেন্দ্রে হারের মুখ দেখেছে।

Related Articles

Back to top button