নতুন খবরভারতবর্ষ

লাক্সারি গাড়ি ছেড়ে সাইকেল চালিয়ে সংসদে পৌঁছালেন দুই বিজেপি সাংসদ! দিল্লীর দূষণের পরিপেক্ষিতে এই পদক্ষেপ।

সোমবার থেকে দিল্লী(Delhi) আবার রাজনৈতিকভাবে সক্রিয় হয়ে উঠেছে। সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। এসময় চারদিকের বিভিন্ন সংসদ সদস্য সংসদের কার্যক্রমে অংশ নেন। আজ শীতের অধিবেশন দ্বিতীয় দিন। এসময় বিজেপির সাংসদ রবি কিশান ও হানরাজরাজ হানস সাইকেলের মাধ্যমে সংসদে পৌঁছেছিলেন। আসলে বিষয়টি হ’ল রাজধানী দিল্লিতে বায়ু দূষণের কারণে দিল্লিবাসী বিষাক্ত শ্বাস নিতে বাধ্য হয়। বিজেপির সাংসদ রবি কিশান ও হানরাজরাজ হানস বর্ধমান দূষণের প্রেক্ষিতে সাইকেল চালিয়ে সংসদে পৌঁছেছেন।

যদিও কেজরিওয়াল সরকার দূষণ রোধে একটি অড-ইভেন জারি করেছিল, তবে এটি কোনও বিশেষ সুবিধা পায়নি। দূষণ একইরকম থেকে গেছিল। দূষণ এড়াতে, লোকেরা মুখোশ কিনেছিল। কেবল ব্যয়বহুল এয়ার পিউরিফায়ারই নয়, ঘরে ঘরে এয়ার-ক্লিনার গাছ লাগিয়েছিল, তবুও বিষাক্ত বাতাসের ক্ষতি এড়ানো সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে এখন বাজারে ‘অক্সিজোর পিউর’ (Oxy Pure)
নামে একটি অক্সিজেন ক্যাফে খোলা রয়েছে, যেখানে মানুষকে অক্সিজেনের ডোজ দেওয়া হচ্ছে। দাবি করা হয় যে 15 মিনিটের সুগন্ধযুক্ত অক্সিজেন নেওয়ার জন্য গ্রাহককে 299 থেকে 499 টাকা দিতে হবে।

অনেকে আবার সনাতন হিন্দু পদ্ধতি মেনে বাড়িতে যজ্ঞ করেছে। এতে অবশ্য অনেক দিল্লীবাসী লাভ পেয়েছে। কিন্তু দিল্লীতে শুদ্ধ ঘি পাওয়া কিছুটা মুশকিল হয়ে উঠে। তাই সকলে এই পদ্ধতি অবলম্বন করতে পারে না। দিল্লির এমন ভয়াবহ পরিস্থিতির দিকে লক্ষ করে দিল্লীবাসী চিন্তাগ্রস্থ। পরিস্থিতিকে কেন্দ্র করে রজনীতিও শুরু হয়েছে। যার ফলস্বরূপ বিজেপি সাংসদরা সাইকেল চালিয়ে সদনে পৌঁছে ছিলেন।

গতকাল থেকে দিল্লি-এনসিআর বাতাস আবারও বিপদের ইঙ্গিত দিয়েছে। গতিকে ধীর হওয়ার কারণে মঙ্গলবার থেকে আবারও দূষণের মাত্রা বাড়তে পারে। গত সপ্তাহের মতো, দিল্লি-এনসিআরও ধোঁয়াশার একটি শীট তৈরি করবে বলে আশা করা হচ্ছে। বুধবার, বায়ুর গুণমান অত্যন্ত নিম্ন থেকে তীব্র স্তরের মধ্যে থাকবে। এদিকে, সোমবার বায়ুর গুণমানের নিম্নমানের অবস্থানে থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর ভবিষ্যদ্বাণী করেছে যে পরের দুই দিন বায়ু দূষণের দৃষ্টিকোণ থেকে দিল্লি-এনসিআরের পক্ষে অত্যন্ত নাজুক। মঙ্গলবার থেকে বাতাসের গতি কমে যাবে। বুধবার এটি শূন্যে যাওয়ার আশা করা হচ্ছে। এটির সাথে মিশ্রণের উচ্চতাও স্বাভাবিক স্তর থেকে 6 কিমি থেকে এক কিলোমিটারে নেমে আসবে। এ কারণে দিল্লি-এনসিআর আবার ধোঁয়াশার কবলে পড়তে পারে।

Back to top button
Close