নতুন খবরভারতবর্ষ

ভারত হতে চলেছে মিসাইল প্রুভ দেশ! ব্যালাস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেমের কাজ হলো সম্পূর্ণ।

দেশের সুরক্ষা সংক্রান্ত একটা বড়ো খবর সামনে আসছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ভারত ব্যালাস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেম (BMD) এর কাজ সম্পুর্ন করে ফেলেছে। DRDO এখন সেই মিসাইলকে দিল্লীতে স্থাপন করার জন্য সরকারের ইশারায় অপেক্ষায় রয়েছে। ভারতকে সম্পূর্ন মিসাইল প্রুভ দেশ করার কাজে DRDO যে প্রকল্পে নেমেছিল তা এখন বাস্তবায়নের মুখে। BMD (indigenous Ballistic Missile Defence) সিস্টেম মূলত দেশের উপর একটা কবজের মতো কাজ করবে। যা যে কোনো ধরণের মিসাইল, নিউক্লিয়ার মিসাইল বা অন্য ফ্লায়িং অবজেক্ট থেকে ভারতকে রক্ষা করবে।

এয়ারফোর্স এড তরফ থেকে জানানো হয়েছে, BMD এর মিসাইলের পরীক্ষণ ও বাকি সমস্থ টেস্ট সফলভাবে সম্পূর্ণ হয়েছে। জানিয়ে দি, BDM এমনভাবে স্থাপন করা থাকবো যে শত্রু দেশ ভারতের বায়ু মন্ডল ভেদ করার কথা চিন্তাও করতে পারবে না। এখন ইন্ডিয়ান এয়ারফোর্স ও DRDO সরকারের সম্মতি পেলেই এর স্থাপন কার্য শুরু করে দেবে।

জানিয়ে দি, BMD তে মূলত দুই ধরণের মিসাইল ব্যাবহার করা হয়। এক, পৃথিবী এয়ার ডিফেন্স মিসাইল , দুই এডভান্সড এয়ার ডিফেন্স মিসাইল। প্রথমটি ৮০ কিমি আল্টিটিউডে ইন্টারসেপ্ট করতে সক্ষম। অন্যদিককে দিতীয়টি ১৫-২৫ কিমির মধ্যে মিসাইল ইন্টারসেপ্ট করতে সক্ষম। ১৯৯৯ সালে ভারত BMD প্রজেক্টের উপর কাজ শুরু করেছিল। এখন ২১ বছর পর এই প্রজেক্ট সম্পূর্ণ হয়েছে। আপাতত দিল্লীতে এই BMD এর শিল্ড স্থাপন করা হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত জানিয়ে দি, বিশ্বের বর্তমান যা পরিস্থিতি তাতে সুরক্ষা ব্যাবস্থা জোরদার না করলে আগামী সময় দেশকে সমস্যার সম্মুখীন হতে হবে। ISRO ও DRDO মিলে দেশের সুরক্ষা ব্যাবস্থা মজবুত করার জন্য যা কাজ করছে তা বেশ প্রশংসনীয়।

Back to top button
Close