নতুন খবরভারতবর্ষরাজনীতি

বোডোল্যান্ড পরিষদ নির্বাচনে ব্যাপক প্রদর্শন বিজেপির, লজ্জাজনক হার কংগ্রেস-AIUDF জোটের

গুয়াহাটিঃ অসমে (Assam) আর ছয়মাস পর বিধানসভার নির্বাচন। আর এর আগে বোডোল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলের নির্বাচনে (Bodoland Territorial Council Election) বিজেপি ভালো ফল করেছে। ৪০ টির মধ্যে বিজেপি বোডোল্যান্ডে ৯ টি আসনে জয় হাসিল করেছে। ২০১৫ সালের হওয়া নির্বাচনে বিজেপি বোডোল্যান্ডে পরিষদের নির্বাচনে মাত্র একটি আসন দখল করতে সক্ষম হয়েছে। ক্ষমতায় থাকা বোডো পিপলস ফ্রন্ট (Bodoland People’s Front- BPF) ১৭ আর ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (United People’s Party Liberal- UPPL) ১২ টি আসনে জয়লাভ করেছে।

কংগ্রেস আর গণ সুরক্ষা দল একটি একটি করে আসনে জয়লাভ করেছে। আর বদরুদ্দিন আজমলের AIUDF নিজের খাতাই খুলতে পারেনি। এই নির্বাচন প্রতিটি দলের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ আগামী বছর হতে চলা নির্বাচনের আগে এটিকে সেমিফাইনাল হিসেবে ধরছে সবাই।

রাজ্যে জোট সরকার চালানো বোডো পিপলস ফ্রন্ট আর বিজেপি আলাদা আলাদা নির্বাচনে লরেছিল। নির্বাচন প্রচারে দুই দলই একে অপরের বিরুদ্ধে প্রচারও করেছে। বিজেপি আর UPPL দুজনেই অফিসিয়ালি জোটের ঘোষণা করেনি, কিন্তু নির্বাচন আসা আর পরিণাম ত্রিশঙ্কু হওয়ার পর দুজনেই জোটের সঙ্কেত দিয়েছে।

UPPL প্রধান প্রমোদ ব্রহ্মা দুটি আসন থেকে জয়লাভ করেছেন। উনি শনিবার রাতে BTC নির্বাচন নিয়ে বিজেপির মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা, বিজেপির রাজ্য সভাপতি রঞ্জিত কুমার দাস আর বিজেপির মহাসচিব তথা সাংসদ দিলীপ সাইকিয়ার সাথে আলোচনা করেন। পরিষদের গঠনে আগামী দুই-এক দিনের মধ্যে বিজেপি আর UPPL এর জোট ঘোষণা হতে পারে। হিমন্ত বিশ্ব শর্মা জানান, পরিষদ গঠনের নির্ণয় মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সাথে পরামর্শ নেওয়ার পরই ঘোষণা হবে।

Related Articles

Back to top button