নতুন খবরভারতবর্ষ

ভারতীয় পোস্টের সামনে ট্যাঙ্ক মোতায়েন করল চীন, পাল্টা ভারতও নিল কড়া অ্যাকশন

লাদাখঃ ভারত (India) আর চীনের (China)  মধ্যে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় গতিরোধের মধ্যে চীনের নতুন ষড়যন্ত্র সামনে এসেছে। চীন ভারতীয় সেনার পোস্টের সামনে তাঁদের ট্যাঙ্ক মোতায়েন করছে। জানিয়ে দিই, ভারত আর চীনের মধ্যে বিগত আট মাস ধরে সীমান্ত নিয়ে বিবাদ চলছে। চীন এলএসি-তে রেজাং লা, রেচিল লা আর মখোসরিতে ট্যাঙ্ক মোতায়েন করেছে। চীন ভারতীয় সেনার পোস্টের সামনে ৩০ থেকে ৩৫ টি হাল্কা আর আধুনিক ট্যাঙ্ক মোতায়েন করেছে।

চীনকে কড়া জবাব দেওয়ার জন্য ভারতও সম্পূর্ণ প্রস্তুতি সেরে নিয়েছে। ভারত প্রথমবার ১৭ হাজার ফুট উচ্চতায় ট্যাঙ্ক মোতায়েন করেছেন। এটাই প্রথমবার যে ভারত এত উচ্চতায় ট্যাঙ্ক মোতায়েন করেছে। পূর্ব লাদাখের রেজাং লা, রেচিন লা আর মুখোসরি পাহাড়ে এই ট্যাঙ্ক গুলোকে মোতায়েন করেছে।

জানিয়ে রাখি, ভারত আর চীনের মধ্যে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় গত বছর থেকে বিবাদ শুরু হয়। চীন সেই সময় লাদাখের আকসাই চীনের গালওয়ান উপত্যকায় ভারতের তরফ থেকে সড়ক নির্মাণের বিরোধিতা করেছিল। ৫ মে ভারতীয় সেনা আর চীনের সেনার মধ্যে হিংসাত্মক সংঘর্ষ হয়। এরপর ৯ মে চীনে সেনা সিকিমের নাথু লায় ভারতীয় সেনার সাথে সংঘর্ষে লিপ্ত হয়, এই সংঘর্ষে দুপক্ষেরই বেশ কয়েকজন জওয়ান আহত হয়েছিল।

১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত আর চীনের জওয়ানদের মধ্যে সংঘর্ষ হয়। এই সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হন। এরপর ভারত আর চীনের মধ্যে বেশ কয়েক দফায় কথাবার্তা হয়, কিন্তু এখনো পর্যন্ত সমস্যার সমাধান হয়নি।

Related Articles

Back to top button