নতুন খবরভারতবর্ষ

ব্রহ্মসের অ্যান্টি-শিপ সুপারসনিক মিসিইলের সফল পরীক্ষণ করল ভারত, চিন্তায় ঘুম উড়ল পাকিস্তান-চীনের

নয়া দিল্লীঃ ব্রহ্মস মিসাইলের সম্প্রতি সফল পরীক্ষণের পর ভারত মঙ্গলবার সুপারসনিক ক্রুজ মিসাইলের অ্যান্টি শিপ সংস্করণেরও সফল পরীক্ষণ করে। ভারতীয় নৌসেনা দ্বারা করা এই পরীক্ষণ আন্দামান আর নিকোবর দ্বীপপুঞ্জ থেকে করা হয়েছে।

ডিআরডিও দ্বারা বিকশিত ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাওল ৩০০ কিমি স্ট্রাইক রেঞ্জের সাথে ভারতীয় নৌসেনার আইএনএস রণবিজয় থেকে উৎক্ষেপণ করা হয়। আর এই সুপারসনিক ক্রুজ মিসাইলেও অ্যান্টিস হিপ ভার্সন বঙ্গোপাসগরে থাকা নিজের লক্ষ্যে সফলতাপূর্বক আঘাত হানে।

এই নবীনতম পরীক্ষণ DRDO দ্বারা বিগত দুমাসে করা পরীক্ষণের অংশ। ২৪ নভেম্বর ব্রহ্মসের একটি সংস্করণকে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ থেকে সফল পরীক্ষণ করা হয়েছিল। এই মিসাইল ভারতীয় সেনা দ্বারা করা পরীক্ষণে আরেকটি দ্বীপে থাকা নিজের লক্ষ্যে সটিক আঘাত হানে।

DRDO এর এই সফল পরীক্ষণ এই মুহূর্তে অনেক গুরুত্বপূর্ণ বলেই ধরে নেওয়া হচ্ছে। কারণ বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় চীনের সাথে চলা উত্তেজনা এখনও কমেনি। আরেকদিকে পাকিস্তানের সাথে প্রতিদিনই সীমান্তে উত্তেজনা বেড়েই চলেছে। জানিয়ে দিই, গতকাল সাম্বা সেক্টরে সীমান্তে পাশে পাকিস্তানের একটি লড়াকু বিমান দেখা যায়। এরপর ভারতীয় সীমান্ত রক্ষীরা আরও সতর্ক হয়ে যায়। ভারতের সাথে দুই প্রতিবেশী দেশের চলা এই উত্তেজনার মাঝে ব্রহ্মস মিসাইলের একের পর এক সফল পরীক্ষণ চীন এবং পাকিস্তানের চিন্তা আরও বাড়িয়ে তুলবে।

Related Articles

Back to top button