নতুন খবরভারতবর্ষ

ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের আরও একটি সফল পরীক্ষণ করল ভারত, নির্ধারিত নিশানায় হানল নিখুঁত আঘাত

চেন্নাইঃ সৈন্য শক্তির বিস্তার করা ভারত আরও একটি বড়সড় সফলতা অর্জন করল। ভারতীয় নৌসেনা (Indian Navy) রবিবার আরব সাগরে নিজেদের রণতরী আইএনএস চেন্নাই (INs Chennai) থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের (Brahmos Supresonic Cruise Missile) সফল পরীক্ষণ করল।। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্রহ্মস একদম নিখুঁত ভাবে নিজের লক্ষ্যে আঘাত হেনেছে। এই সফল পরীক্ষণের ফলে নৌসেনার শক্তি অনেকগুণ বাড়বে। আগামী দিনে এই ব্রহ্মস মিসাইল ভারতীয় রণতরীতে নিযুক্ত হতে চলেছে।

এর আগে শুক্রবার ভারত উড়িষ্যার বালাসোর পরীক্ষণ কেন্দ্র থেকে পরমানু বিস্ফোটক নিয়ে যেতে সক্ষম স্বদেশী পৃথ্বী-২ মিসাইলের সফল পরীক্ষণ করেছে। প্রতিরক্ষা সুত্র থেকে জানা যায় যে, জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বালাসোরের চাঁদিপুর থেকে রাত প্রায় সাড়ে সাতটা নাগাদ উৎক্ষেপণ করা হয়েছিল। আর এই মিসাইল পরীক্ষণে একদম নিখুঁত আঘাত হানতে সক্ষম হয়েছিল।

কিছুদিন আগে ভারত জমি থেকে জমিতে আঘাত হানতে সক্ষম ব্রহ্মস ক্রুজ মিসাইলের একটি নবীনতম সংস্করণের সফল পরীক্ষণ করেছে। এর সাথে সাথে অ্যান্টি র‍্যাডিয়েশন মিসাইল রুদ্রম-১ সমেত অনেক কয়েকটি ক্ষেপণাস্ত্রর সফল পরীক্ষণ করেছে। লেজার গাইডের অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল আর পরমাণু ক্ষমতা সম্পন্ন হাইপারসনিক মিসাইল শৌর্য এরও সফল পরীক্ষণ করেছে ভারত। রুদ্রম-১ এর সফল পরীক্ষণ একটি বড় উপলব্ধি হিসেবেই দেখা হচ্ছে। কারণ এটি ভারত দ্বারা তৈরি দেশের সর্বপ্রথম অ্যান্টি রেডিয়েশন মিসাইল।

Back to top button
Close