আন্তর্জাতিকনতুন খবরভিডিও

কাশ্মীর থেকে সেনা সরলেই ইসলামিক শাসন গণতন্ত্র ধূলিসাৎ করে দেবে, ভারতের পাশে দাঁড়াল ব্রিটিশ সাংসদ

নয়া দিল্লিঃ এক ব্রিটিশ সাংসদ গোটা বিশ্বকে হুঁশিয়ারি দিয়ে বলেন, ভারতীয় সেনাকে (Indian Army) কাশ্মীর (Kashmir) থেকে সরিয়ে নিলে আফগানিস্তানের (Afghanistan) মতো পরিস্থিতি হতে পারে। লন্ডনের সংসদ হাউস অফ কমন্সে সাংসদ বব ব্ল্যাকম্যান (Bob Blackman) বলেন, ভারতীয় সেনা কাশ্মীর গণতন্ত্র রক্ষার করার কাজে লেগে আছে, ওদের ওখান থেকে সরানো হলে আফগানিস্তানের মতো কাশ্মীরেও ইসলামিক শক্তি গণতন্ত্রকে ধূলিসাৎ করে দেবে। বব নিজের বক্তব্যে আফগানিস্তানের কথা উল্লেখ করে বলেন, ওখানে কী হয়েছে আমরা সবাই জানি। ওনার এই মন্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল (Viral Video) হচ্ছে।

হাউস অফ কমন্সে ব্রিটিশ সাংসদ ডেব্বি আব্রাহাম আর পাকিস্তানি বংশোদ্ভূত সাংসদ ইয়াসমিন কুরেশি কাশ্মীরে মানবাধিকার স্থিতি নিয়ে চর্চা করছিলেন। সেই সময় সাংসদ বব ব্ল্যাকম্যান বলেন, ‘শুধুমাত্র ভারতীয় সেনা আর তাঁদের শক্তির কারণে কাশ্মীর তালিবানের কবজায় থাকা আফগানিস্তান হওয়া থেকে বেঁচে আছে।” উনি এও বলেন যে, জম্মু কাশ্মীর ভারতের অভিন্ন অংশ।

ব্রিটেনের সাংসদে আলোচনার জন্য কাশ্মীরের মানবাধিকার নিয়ে একটি প্রস্তাব রাখা হয়েছিল। ভারত সেই প্রস্তাবের কড়া আপত্তি জাহির করে বলেছিল, দেশের অভিন্ন অঙ্গের বিষয় সম্পর্কিত যেকোনো মঞ্চে করা কোনও দাবিকে সঠিক তথ্য দিয়ে প্রমাণিত করার দরকার রয়েছে।

ব্রিটেনে কাশ্মীর নিয়ে ‘অল পার্টি পার্লামেন্ট্রি গ্রুপ”-র সাংসদরা এই প্রস্তাব পেশ করেছিল। বিদেশ, রাষ্ট্রমণ্ডল আর বিকাশ কার্যালয়ে এশিয়ার মন্ত্রী আমান্ডা মিলিং এই আলোচনায় দ্বিপাক্ষিক ইস্যু হিসেবে কাশ্মীর নিয়ে ব্রিটেন সরকারের মনোভাবের কোনও পরিবর্তন আসেনি বলে জানিয়েছেন।

মিলিং বলেছেন, সরকার কাশ্মীরের পরিস্থিতি নিয়ে চিন্তিত কিন্তু ভারত আর পাকিস্তানকেই কাশ্মীরের মানুষের ইচ্ছার সম্মান করে স্থায়ী রাজনৈতিক সমাধান বের করতে হবে। ব্রিটেনের কাশ্মীর সমস্যার সমাধান করা বার মধ্যস্থতা করার জন্য কাজ করবে না।

Related Articles

Back to top button