Press "Enter" to skip to content

ডোকলামের দিকে চোখ তুলে দেখার সাহস পাবে না চীন! সীমান্তে ৭ ঘন্টার রাস্তা ৪০ মিনিটে পৌঁছে যাবে ভারতীয় সেনা।

শেয়ার করুন -

ভারতের (India) সামরিক দিক থেকে শক্তিশালী হওয়ার একটা বড়ো খবর সামনে এসেছে। BRO ২০১৯ সালে প্রায় ৬০ হাজার কিমি রোড নির্মাণের কাজ করেছে। যার মধ্যে ১৯.৭২ কিমি রাস্তা ডোকালামের পাস দিয়ে যাচ্ছে। এই ১৯.৭২ কিমি রাস্তা সামরিক দিক খুবই গুরুত্বপূর্ণ কারণ এই এলাকার মধ্যেই ২১৭ সালে ভারত-চীনের মধ্যে উত্তেজনা মূলক পরিস্থিতি ছিল। জানিয়ে দি, BRO সীমান্তে সড়ক নির্মাণ, রাস্তার দেখভাল করা ও কিছু প্রতিবেশী দেশে সড়ক নির্মাণের উপর কাজ করে। BRO এই বছর 1,123.46 কিমি এম রাস্তা নির্মাণ, 2,099.58 কিমি এম রাস্তার সারফেসিংয়ের কাজ এবং 2,339.38 কিমি এম রাস্তায় পুননির্মাণের কাজ করেছে।

জানিয়ে দি, ২০১৭ সালে প্রায় ২ মাস ধরে ভারত ও চীনের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত ছিল। BRO সেনার রাস্তায় ২ টি টানেল ও বেশকিছু এয়ার ফিল্ড নির্মাণের উপরেও কাজ চালাচ্ছে। সিকিমের বিতর্কিত ডোকালাম এরিয়ার রাস্তা নির্মাণের ফলে সেনা মাত্র ৪০ মিনিটে সেখানে পৌঁছে যেতে পারবে। লক্ষণীয় ভাবে আগে ডোকালামের প্রান্তে পৌঁছাতে প্রায় ৭ ঘন্টা সময় লাগতো। রাস্তা নির্মাণের কাজ এমন ভাবে করা হয়েছে যাতে সমস্থ আবহাওয়া ও পরিবেশের মধ্যে যান চলাচল সম্ভব হয়।

এই রাস্তার উপর যে কোনো কোনো লোড রেস্ট্রিকশন ছাড়াই যাতায়াত করতে পারবে। যখন চীনের (China) সাথে ডোকালাম নিয়ে ভারতের বিতর্ক চলছিল তখন ভারতীয় সেনার সীমান্ত অবধি পৌঁছাতে সময় লাগছিল। তবে এখন সেই অসুবিধা গোড়া থেকে মুছে ফেলা হয়েছে।

এছাড়াও জম্মু-কাশ্মীরে এনপিডি মানের ২৯৭ কিমি ডবল লেনের সড়ক নির্মাণ করছে। যার মধ্যে ২৫৭.৫৫ কিমি রাস্তার নির্মাণ সম্পূর্ণ হয়েছে। BRO আখনূর-পুঞ্চ রাস্তার পাশাপাশি বালিপদ,এবং তাওয়ংগামী রাস্তায় লে সুড়ঙ্গটির বিকাশকার্য করছে।