নতুন খবরভারতবর্ষ

নতুন রুপে সাজবে বাংলা, বাজেটে বরাদ্দ হল ২৫ হাজার কোটি টাকা

নয়া দিল্লীঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আজ লোকসভায় সাধারণ বাজেট পেশ করছেন। করোনার সমস্যায় ভোগা গোটা দেশ এই বাজেটে অনেক আশা করে আছে। এর সাথে সাথে আর্থিক সংশোধন, স্বাস্থ্য পরিষেবা, ইনফ্রাস্ট্রাকচার আর প্রতিবেশী দেশের সাথে বিবাদের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে খরচ বাড়িয়ে দেশের অর্থনীতিকে মজবুত করার পদক্ষেপ নেওয়ার আশা জাহির করা হচ্ছে।

এই মোদী সরকারের নবম বাজেট হতে চলেছে। জানিয়ে রাখি, গোটা দেশ যখন করোনার সংকট থেকে বেরিয়ে আসার যথাসম্ভব প্রয়াস করে চলেছে, তখন এই বাজেট মানুষের মনে আশার সঞ্চার করছে। মানুষের আশা রোজগার বৃদ্ধি আর গ্রামীণ বিকাশে খরচ বাড়াবে সরকার। উন্নয়নমূলক কাজের জন্য অর্থ বণ্টন, করদাতাদের হাতে অধিক টাকা আর বিদেশী কোম্পানি গুলোকে আকর্ষিত করার জন্য বানানো নিয়ম আর সহজ হওয়ার আশা করছে সবাই।

অর্থমন্ত্রী বাজেট ঘোষণা করে বলেন…

  • ২০২১-২২ এর জন্য স্বাস্থ্য সেক্টরে ২ লক্ষ ৩৮ হাজার কোটি টাকা বণ্টন হবে। গতবারের থেকে এবারের স্বাস্থ্য বাজেট ১৩৫ শতাংশ বেড়েছে।
  • অর্থ মন্ত্রী অটো সেক্টরের জন্য স্বেচ্ছাসেবী স্ক্র্যাপিং নীতির ঘোষণা করেছেন।
  • অর্থমন্ত্রী জানান, করোনার ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ আছে।
  • অর্থমন্ত্রী জানান, ২৭ শহরে ১ হাজার ১৬ কিমি মেট্রোলাইনে কাজ হবে।
  • অর্থমন্ত্রী বলেন পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু আর কেরলে স্টেট হাইওয়ে নির্মাণ আর তাঁর রক্ষণাবেক্ষণের জন্য বড় টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি জানান, পশ্চিমবঙ্গে ৬৭৫ কিমি স্টেট হাইওয়ে নির্মাণের জন্য ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।
  • অর্থমন্ত্রী জানান, ১ কোটির থেকে বেশি মানুষের কাছে উজ্জ্বলা যোজনা পৌঁছে দেওয়া হবে। আমরা আগামী তিন বছরে শহরের গ্যাস বিতরণ নেটওয়ার্ক আরও ১০০ টি জেলার সাথে যুক্ত করব। জম্মু আর কাশ্মীরে গ্যাস পাইপলাইন পরিষেবা শুরু হবে।

Related Articles

Back to top button