নতুন খবরভারতবর্ষ

মহত্মা গান্ধীর ইচ্ছেকে সন্মান দিয়েই নাগরিকত্ব আইন, বললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

সংসদে বাজেট অধিবেশন (Budget Session 2020) আজ ৩১ জানুয়ারি থেকে শুরু হয়ে গেল। আজ সংসদের দুই সদনের সংযুক্ত বৈঠককে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) সম্বোধন করেন। বাজেট অধিবেশনের প্রথম পর্যায় ১১ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। আর বাজেটের দ্বিতীয় পর্যায় ২রা মার্চ থেকে শুরু হয়ে ৩রা এপ্রিল সম্পন্ন হবে। ১লা ফেব্রুয়ারি ২০২০-২১ এ কেন্দ্রীয় বাজেট লোকসভায় পেশ করা হবে।

বাজেট অধিবেশনে দুই সদনকে সম্বোধিত করার সময় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, আমার বিশ্বাস যে আগামী দিনে আমরা সবাই মিলে আমাদের দেশের গৌরবশালী অতীতের থেকে প্রেরণা নিয়ে দেশে উজ্জ্বল ভবিষ্যতের জন্য যারপরনাই চেষ্টা করব। আমরা সবাই মিলে এক নতুন ভারতের স্বপ্ন পূরণ করব। আমরা সবাই মিলে নতুন ভারত বানাব। জয় হিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নাগরিকতা আইনের কথা উল্লেখ করে রাষ্ট্রপিতা মহত্মা গান্ধীর কথা স্মরণ করিয়ে দেন। রামনাথ কোবিন্দ বলেন, ‘মহত্মা গান্ধী বলেছিলেন, দেশ ভাগের পর অন্য দেশে থাকা সংখ্যালঘুরা যদি ভারতে এসে বসবাস করতে চায়, তাহলে তাঁদের নাগরিকতা দেওয়া এবং সবরকম সুবিধা পাইয়ে দেওয়ার সাথে সাথে তাঁদের চাকরীর ব্যবস্থা করে দেওয়া ভারত সরকারের কর্তব্য।”

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, জাতির জনক মহত্মা গান্ধীর ইচ্ছে এবং আদেশ পূরণ করা আমাদের কর্তব্য। আর ওনার ইচ্ছেকে সন্মান দিয়ে আমরা নাগরিকত্ব সংশোধনী আইন সংসদের দুই সদনেই পাশ করিয়েছি। আর এতে আমি খুবই খুশি।

Back to top button
Close