Press "Enter" to skip to content

মুম্বাইতে চলা বুলেট ট্রেন প্রকল্প বন্ধ করে দেওয়া হবে! জানালো শিবসেনা ও কংগ্রেসের জোট।

শেয়ার করুন -

বিজেপি ও শিবসেনার জোট ভাঙাতেই মহারাষ্ট্রের মাথায় নতুন সঙ্কট তৈরি হয়েছে। আসলে মহারাষ্ট্রে নির্বাচনের আগের সময় থেকে বিজেপি ও শিবসেনা জোট করেছিল। দুই দলের চুক্তি অনুযায়ী যে আসন গুলিতে শিবসেনা দাঁড়িয়েছিল সেখানে বিজেপি লড়াই করেনি, একইভাবে যেখানে বিজেপি দাঁড়িয়েছিল সেখানে শিবসেনা লড়াই করেনি। ফলে বিজেপির ভোট শিবসেনা পেয়েছিল এবং শিবসেনার ভোট বিজেপি পেয়েছিল। কারণ জনগণ জোট দেখে ভোট প্রদান করেছিল। নির্বাচনের সময় শিবসেনার সমস্ত বিধায়ক প্রার্থীরা নরেন্দ্র মোদীর ছবি ব্যাবহার করেছিল। এতে আপত্তি জানায়নি বিজেপি, কারণ সরকার জোটের হওয়ার চুক্তি ছিল। নির্বাচনের প্রচারে দেবেন্দ্র ফড়নবিষকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে প্রজেক্ট করা হয়েছিল।

তবে নির্বাচনের পর ফলাফল সামনে আসতেই উদ্ধব ঠাকরে নিজে মুখ্যমন্ত্রী পদের দাবি করেন। যা নিয়ে শুরু হয় নতুন তামাশা। এখন মহারাষ্ট্রে কংগ্রেস, শিবসেনা ও NCP জোটের সরকার চলবে। নতুন সরকারের মুখ্যমন্ত্রী হবেন উদ্ধব ঠাকরে, বাকি মন্ত্ৰী মন্ডল কংগ্রেস, NCP ও শিবসেনার মধ্যে ভাগ বাটোয়ারা করা হবে। তবে নতুন সরকার গঠন হওয়ার আগেই একটা বিবৃতি সামনে চলে এসেছে যা মহারাষ্ট্রের জনতাকে হতাশ করেছে। নতুন সরকার গঠনের আগেই তিন দলের প্রতিনিধিমন্ডল জানিয়েছেন আগের সরকার যে প্রকল্পগুলি চালু করেছিল তার মধ্যে বেশকিছু প্রকল্প বন্ধ করে দেওয়া হবে।

এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ প্রজেক্ট বুলেট ট্রেন (Bullet train project) প্রজেক্টও বন্ধ করে দেওয়া হবে। মুম্বই থেকে আমেদাবাদ পর্যন্ত যে বুলেট ট্রেন চালানোর প্রজেক্ট শুরু করা হয়েছিল তা বন্ধ করে দেওয়া হবে। শুধু এই নয়, বেশ কয়েকটি মেট্রো প্রজেক্টও বন্ধ করে দেওয়া হবে। বুধবার শিবসেনার এক নেতা বলেছিলেন যে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন তার দলের পক্ষে অগ্রাধিকার নয়। জানিয়ে দি, বুলেট ট্রেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অন্যতম উচ্চাভিলাষী প্রকল্প এবং এটির উপর জোর দিয়ে কাজ করাও শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ১৪ ই সেপ্টেম্বর 2017 এ 1.08 লক্ষ কোটি টাকার এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। সেই সময় মহারাষ্ট্রে বিজেপি ও শিবসেনার জোট সরকার ছিল। এখন শিবসেনা, কংগ্রেস ও NCP মিলে সরকার গঠন করতে চলেছে যারা বুলেট ট্রেন প্রকল্পের সরাসরি বিরোধিতা করেছেন। বিজেপি স্পোকপারসন মনীষা কায়ানডে বলেন, আমরা বুলেট ট্রেন প্রকল্প বন্ধ করে দেব। আর যে এলাকায় গাছ কেটে মেট্রো হচ্ছে সেখানে মেট্রো প্রকল্পও বন্ধ করে দেওয়া হবে।