Press "Enter" to skip to content

CAA’র সমর্থনে জামা মসজিদের শাহি ইমাম, বললেন নাগরিকতা আইন ভারতীয় মুসলিমদের উপর প্রভাব ফেলবে না

শেয়ার করুন -

নাগরিকতা সংশোধন আইন (Citizenship Amendment Act) নিয়ে দিল্লী সমেত গোটা দেশে অশান্তির আগুন ছড়িয়ে পড়েছে। আর এই অশান্তিতে সব থেকে বেশি প্রভাবিত পশ্চিমবঙ্গ। দেশ জুড়ে চলা হিংসাত্মক প্রদর্শন নিয়ে জামা মসজিদের (Jama Masjid) শাহি ইমাম (Shahi Imam) সৈয়দ আহমেদ বুখারি বড় কথা বললেন। ইমাম বুখারি বলেন, নাগরিকতা সংশোধন আইন নিয়ে দেশের মুসলিমদের কোন সমস্যা হবেনা। ইমাম বুখারি প্রদর্শন করা মুসলিমদের সংযত হওয়ার কথা বলেন।

সৈয়দ আহমেদ বুখারি (Syed Ahmed Bukhari) মঙ্গলবার মিডিয়ায় সাথে কথা বলার সমায় আবেদন করেন যে, ‘প্রদর্শন করা প্রতিটি ভারতীয় নাগরিকদের অধিকার, আমাদের কেউ প্রদর্শন করা থেকে আটকাতে পারবেনা। কিন্তু সমস্ত প্রদর্শন নিয়ন্ত্রণের মধ্যে হওয়া উচিৎ। যেকোন প্রদর্শনে সবথেকে নিজের আবেগ আর ভাবনাকে নিয়ন্ত্রণে রাখা সবথেকে বড় ব্যাপার। আমাদের কোন সীমা লঙ্ঘন করলে হবেনা।”

ইমাম বুখারি আরও বলেন, ‘নাগরিকতা সংশোধন আইন (CAA) আর রাষ্ট্রীয় নাগরিক রেজিস্টার (NRC) এর মধ্যে অন্তর আছে। নাগরিকতা সংশোধন এখন আইন হয়ে গেছে, আর এনআরসি শুধুমাত্র ঘোষণা করা হয়েছে, এটা এখনো কোন আইন না।

জামি মসজিদের শাহি ইমাম বলেন, নাগরিকতা সংশোধন আইন অনুযায়ী, পাকিস্তান, আফগানিস্তান আর বাংলাদেশ থেকে ভারতে আসা মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকতা দেওয়া হবেনা। কিন্তু এই আইনে ভারতে থাকা মুসলিমদের বিদেশে তাড়িয়ে দেওয়া হবে এমন কোন আইন নেই। তাই এই আইনে ভারতীয় মুসলিমদের কোন ক্ষতি হবেনা।