Press "Enter" to skip to content

নিউইয়র্কের রাস্তায় CAA এর সমর্থনে নামলো মানুষ! বললো-মোদী সরকারের ঐতিহাসিক পদক্ষেপ।

শেয়ার করুন -

CAA এর বিরোধে দেশজুড়ে হাঙ্গামা দেখা যাওয়ার পর এবার বিশ্বজুড়ে ভারতীয় বংশোদ্ভূতরা CAA এর সমর্থনে একজোট হচ্ছেন। রবিবার দিন, নিউ ইয়র্কের রাস্তায় টাইমস স্কয়ারে নাগরিকত্ব সংশোধন আইনের প্রতি সমর্থন জানাতে একদল ভারতীয়-আমেরিকান একত্র হয়েছিলেন। তাদের হাতে পোস্টার ছিল এবং CAA এবং মোদী সরকারের সমর্থনে শ্লোগান শোনা যাচ্ছিল। এই পোস্টারগুলিতে লেখা ছিল, ‘CAA মানবাধিকারের বিষয়, আমরা সংখ্যালঘুদের মর্যাদার সাথে বাঁচার অধিকারকে সমর্থন করি। ‘বিদেশে থাকা ভারতীয়রা CAA সমর্থন করে’ এবং ‘CAA স্বচ্ছ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় পাস করানো হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূতরা নাগরিকত্ব সংশোধন আইনের সমর্থন প্রদর্শনের জন্য বিভিন্ন স্থানে কর্মসূচির আয়োজন করেছিল এবং CAA কে মোদী সরকার দ্বারা গৃহীত ঐতিহাসিক পদক্ষেপ বলে অভিহিত করে। নাগরিকত্ব আইন অনুসারে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সী এবং খ্রিস্টান সম্প্রদায়ের লোকেরা যারা ধর্মীয় নিপীড়নের কারণে ৩১ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ভারতে এসেছেন তাদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

শনিবার লং আইল্যান্ডে একটি ইভেন্টের আয়োজন করা হয়েছিল, যাতে ভারতীয়-আমেরিকান সম্প্রদায়ের সদস্যরা নতুন আইনের প্রতি সমর্থন প্রকাশ করেছিলেন। আমেরিকান ইন্ডিয়ান পাবলিক অ্যাফেয়ার্স কমিটির সভাপতি জগদীপ শেবাণী বলেছেন, “মোদী সরকার ক্ষমতায় আসার পর আনা এই আইন ঐতিহাসিক সিদ্ধান্ত।” সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বাতিলের মোদী সরকারের সিদ্ধান্তের প্রশংসাও করেছিলেন তিনি।

লন্ডনেও এই আইনের সমর্থনে ভারতীয় বংশোদ্ভূরা মিছিল করেছিল। লন্ডনে বাস করা ভারতীয় বংশোদ্ভূতরা CAA এর সমর্থনে রাস্তায় নেমেছিলেন। পার্লামেন্ট স্কোয়ারের বাইরে লন্ডনে মানুষজন বড়ো সংখ্যায় হাজির হয়েছিল। যেখানে ভারত মাতা কি জয়, বন্দেমাতরম এর মতো শ্লোগানও দেওয়া হয়।