Press "Enter" to skip to content

রাখিবন্ধনে ৪০০০ কোটি টাকার ধাক্কা খাবে চীন! ভারত জুড়ে বিক্রি হবে শুধু মেড ইন ইন্ডিয়া রাখি

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ দেশ জুড়ে চীনের (China) সামগ্রী বহিস্কারের দিশায় ভারত (India) আরও এক পদক্ষেপ এগিয়ে গেলো। ভারত জুড়ে এবছর মেড ইন ইন্ডিয়ার (Made In India) রাখিই (Rakhi) বিক্রি হবে। এরফলে শুধু চীনের আর্থিক ক্ষতিই হবেনা, লকডাউনের ফলে দেশে কাজ হারানো হাজার হাজার মানুষ একটি জীবিকাও পাবে।

রাখি পূর্ণিমার উৎসবে ভারত আত্মনির্ভর হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। একেবারে স্বদেশী ভাবে মেড ইন ইন্ডিয়া রাখি তৈরি হচ্ছে তাও বড় সংখ্যায়। ভারতে এই বছর চীনের রাখি না কেনা হবে, আর না বিক্রি হবে। এরজন্য বিশেষ করে দেশের আলাদা আলাদা জায়গায় রাখি বানানোর ট্রেনিং দেওয়া হচ্ছে। যারা এই লকডাউনে কাজ হারিয়েছে, তাঁরা উৎসাহের সাথে এই রাখি বানানোর কাজ শিখছে।

চীনের রাখি বহিস্কারের জন্য কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (Cait) এর ব্যবসায়ীরা এই বছর চীনের রাখি বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে। এমনকি চীনের থেকে আসা সামগ্রী দিয়ে তাঁরা রাখি বানাবে না বলে জানিয়ে দিয়েছে। ভারতে রাখি পূর্ণিমার উৎসবে চীন প্রায় প্রতিবছর ৪ হাজার কোটি টাকার ব্যাবসা করে। আর এবার এই টাকা সম্পূর্ণ ভাবে ভারতে থাকবে। ভারতের মানুষের কাজে লাগবে।

ক্যাটের সর্বভারতীয় সভাপতি প্রবীণ খন্ডলবাল জানিয়েছেন যে, দেশের কোন ব্যবসায়ীই চীনের রাখি অথবা রাখি বানানোর জন্য চীনের সামগ্রী ব্যবহার করবে না। যারা রাখির ব্যবসা করে, তাঁরা নিজের এলাকায় কাজ হারানো মানুষদের রাখি বানানোর কাজ দিয়ে তাঁদের সাহায্য করবে। এরফলে চীনের ৪ হাজার কোটি টাকার ক্ষতি হবে। এবার ভারতের ছোট বড় সব শহরেই শুধু মেড ইন ইন্ডিয়ার রাখি বিক্রি হবে।