আন্তর্জাতিকনতুন খবর

ফের ঝটকা! চীন ছাড়ছে বিশ্বসেরা জাপানি কোম্পানি, এই দেশে গড়বে তাঁদের নতুন প্ল্যান্ট

নয়া দিল্লিঃ বৈশ্বিক ইলেকট্রনিক্স বাজারে চীনের আধিপত্যকে শেষ করতে চায় জাপান। আর সেই লক্ষ্যেই টোকিও এবার সারা বিশ্বের সেমিকন্ডাক্টর নির্মাতাদের জাপানে তাঁদের বেস সেট করার জন্য আমন্ত্রণ জানিয়েছে। পাশাপাশি জাপান বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর সরবরাহের নিরঙ্কুশ নিয়ন্ত্রণের দিকে অগ্রসর হচ্ছে। জাপানের এই উদ্যোগ চীনের সেই ভোক্তা ইলেকট্রনিক্স শিল্পকে ক্ষতিগ্রস্ত করতে পারে যা সেমিকন্ডাক্টর আমদানির উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

জাপান একটি নতুন সেক্টর- ক্যাপাসিটার লক্ষ্য রেখেছে। বর্তমানে চীন বিশ্বের বৃহত্তম ক্যাপাসিটর উৎপাদনকারী দেশ। তবে এটি পরিবর্তন হতে চলেছে, কারণ এবার মুরাতা নামের একটি জাপানি ক্যাপাসিটর উৎপাদনকারী কোম্পানি চীন থেকে তাঁদের উৎপাদন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ক্যাপাসিটার হল এমন একটি ডিভাইস যা বৈদ্যুতিক চার্জ সংরক্ষণ করে। এনার্জি স্টোরেজ, পাওয়ার কন্ডিশনিং, সিগন্যাল কাপলিং বা ডিকপলিং, ইলেকট্রনিক নয়েজ ফিল্টারিং এবং রিমোট সেন্সিং সহ তাঁর বিভিন্ন ব্যবহার রয়েছে।

স্মার্টফোন শিল্পে এগুলি বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয় যেমন ভোল্টেজ বজায় রাখা, ফোনটি যখন ডিসচার্জ হতে চলেছে তখন ‘বুস্ট’ পাওয়ার সরবরাহ করা এবং কিছু সময়ের জন্য অস্থায়ী শক্তির উৎস হিসাবে কাজ করতে সঞ্চিত শক্তি নষ্ট করা।

চলমান মার্কিন-চীন অচলাবস্থার মধ্যে মুরাতা ম্যানুফ্যাকচারিং চীনের উপর নির্ভরতা কমাতে চাইছে। মুরাতা বিশ্বের বৃহত্তম ক্যাপাসিটর প্রস্তুতকারক। এটি আইফোনকেও যন্ত্রাংশ সরবরাহ করে। এই কোম্পানি বহু স্মার্টফোনের ডিভাইস সরবরাহ করে যেমন কিছু রেডিও সিগন্যাল তোলার জন্য ফিল্টার, ট্রান্সমিশন সিগন্যাল শক্তিশালী করার জন্য এমপ্লিফায়ার এবং ইনকামিং এবং আউটগোয়িং সিগন্যাল পরিচালনার জন্য ডুপ্লেক্সার।

চীনে মুরাতার ক্রিয়াকলাপ কমিউনিস্টদের ক্যাপাসিটর বাজারে নেতা হতে সাহায্য করেছিল। কিন্তু এখন জাপানি ক্যাপাসিটর জায়ান্ট ২০২৩ সালের অক্টোবরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশে একটি নতুন প্ল্যান্ট খোলার জন্য থাইল্যান্ডে যেতে চলেছে।

Nikkei Asia অনুযায়ী, মুরাতার প্রেসিডেন্ট নরিও নাকাজিমা বলেছেন যে, থাইল্যান্ডে তাঁদের নতুন প্ল্যান্টটি সম্প্রসারিত হবে। অবশেষে, এটি সাংহাইয়ের উক্সির প্ল্যান্টের মতোই বড় হয়ে যাবে, যেখানে মুরাতা ভোক্তা ইলেকট্রনিক্সের জন্য মাল্টিলেয়ার সিরামিক ক্যাপাসিটার তৈরি করে।

Related Articles

Back to top button