নতুন খবরপশ্চিমবঙ্গ

আরও একটি কেলেঙ্কারি! কেন্দ্রের কোটি কোটি টাকা নয়ছয়ের অভিযোগ! মামলা গড়াল হাইকোর্টে

কলকাতাঃ ভারতের (India) কলকাতা (kolkata) সহ সব কয়েকটি মেট্রো শহরে নিরাপত্তা সুরক্ষিত করার জন্য CCTV ক্যামেরা লাগাতে কেন্দ্র টাকা বরাদ্দ করেছিল। আর সেই প্রকল্প নিয়েই এবার দুর্নীতির গন্ধ পাওয়া যাচ্ছে। এই দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।

২০১২ সালে রাজধানী দিল্লিতে নির্ভয়া কাণ্ড গোটা দেশ তথা বিশ্বকে নাড়িয়ে রেখে দিয়েছিল। এরপর নারী সুরক্ষা আরও জোরদার করতে দেশের মেট্রো শহরগুলোতে সিসিটিভি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। আর সেই উদ্যোগেই বাকি মেট্রো শহরগুলোর মতোই কলকাতাতেও সিসিটিভি বসানোর জন্য টাকা বরাদ্দ হয়েছিল। মোট ১৮১ কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র।

১৮১ কোটি টাকার মধ্যে ৫৬ কোটি টাকা রাজ্যের হাতে তুলেও দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফ থেকে। এখন অভিযোগ উঠছে যে, ২০১৯ সাল থেকে কলকাতায় সিসিটিভি বসানোর কোনও কাজই হয়নি। আর এই নিয়েই বুধবার হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে।

সায়নী সংগুপ্ত নামের এক আইনজীবী কলকাতা হাইকোর্টে এই মামলা দায়ের করেছেন। ওনার মতে, শহরে সিসিটিভি বসানোর জন্য প্রথমে কলকাতা পুলিশের কাঁধে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু কলকাতা পুলিশ সেই কাজে ব্যর্থ হয়। এরপর ওয়েবলকে এই কাজ দেওয়া হয়। কিন্তু টেন্ডার নিয়ে দুর্নীতি হওয়ার কারণে এই কাজ থমকে রয়েছে।

অভিযোগ উঠেছে যে, এই কাজের সমস্ত টেন্ডার শুধু দুটি কোম্পানিকেই দেওয়া হয়েছে। বর্তমানে কলকাতা হাইকোর্টে এই মামলা বিচারাধীন। এখন দেখার বিষয় এটাই যে, মহামান্য আদালত এই নিয়ে কী সিদ্ধান্ত নেয়। বলে দিই, এর আগে জাদুঘরের উন্নয়নমূলক কাজের জন্য কেন্দ্রের ১০০ কোটি টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছিল।

Related Articles

Back to top button