নতুন খবরভারতবর্ষ

১ লক্ষ টাকা গ্যারান্টি আয়, মহিলাদের শক্তিশালী করতে বড় পদক্ষেপ কেন্দ্রের

নয়া দিল্লিঃ করোনা কালে অর্থনৈতিক ধ্বস এবং লকডাউন জীবন ও জীবিকার ভয়ানক ক্ষতি করেছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গ্রামাঞ্চলে, মহিলাদের আয়ও এই সময় অনেক কমে গিয়েছে। এবার মহিলাদের আয় বৃদ্ধির জন্য বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সরকার। কেন্দ্রের মোদি সরকার জানিয়েছে, ইতিমধ্যেই জীবিকা মিশনের অধীনে ৭ কোটি ৭০ লক্ষ মহিলাকে ৭০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। স্বনির্ভর গোষ্ঠীগুলিকে বার্ষিক ৮০ হাজার কোটি টাকার প্রাথমিক মূলধনও দেওয়া হচ্ছে।

কিন্তু মহিলাদের অন্তত বার্ষিক এক লক্ষ টাকা আয় সুনিশ্চিত করা প্রয়োজন উন্নত জীবন যাত্রার জন্য। আর সেই কারণেই স্বনির্ভর গোষ্ঠী গুলির মাধ্যমে প্রায় আড়াই কোটি মহিলাকে কাজের সুযোগ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এ নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারগুলির সাথে আলোচনা করা হয়েছে। তাদের জানানো হয়েছে, এই লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পারিবারিক স্তরে জীবিকা কার্যক্রমে বৈচিত্র্য আনার উপর জোর দিতে হবে।

সারাদেশে স্বনির্ভর গোষ্ঠীগুলির বিভিন্ন মডেলের মাধ্যমে কাজের বৈচিত্র বাড়ানোর দিকে লক্ষ্য দেবে রাজ্য সরকার গুলি। এর আগেই ২৮ অক্টোবর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ) এবং ট্রান্সফরমেশন রুরাল ইন্ডিয়া ফাউন্ডেশনের (টিআরআইএফ) সাথে যৌথভাবে একটি কর্মশালা আয়োজন করা হয়েছিল। সেখানে কৃষি সংক্রান্ত এবং আনুষঙ্গিক কার্যক্রম, পশুসম্পদ, কাঠ ছাড়া অন্যান্য বনজ সম্পদ এবং ঘরোয়া জীবিকার ওপর জোর দেওয়া হয়েছিল।

এখন বার্ষিক এক লক্ষ টাকা আয় সুনিশ্চিত করতে মূলত স্বনির্ভর গোষ্ঠী, গ্রাম সংগঠন এবং ইউনিয়নগুলিকে শক্তিশালী করার উপরেই জোর দিতে চলেছে কেন্দ্র। জীবিকার নতুন সুযোগ তৈরি করতে ইতিমধ্যেই ব্যাংকের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সহায়তা রাশি প্রদান করতে শুরু করেছে সরকার। পরবর্তী ক্ষেত্রে এ ধরনের গোষ্ঠীগুলোকে আরও বেশি সহায়তা করা হবে বলেই জানানো হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

 

Related Articles

Back to top button