নতুন খবরভারতবর্ষ

CAPF ক্যান্টিনে এখন থেকে শুধু স্বদেশী দ্রব্যই পাওয়া যাবে, বড় সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) মঙ্গলবার জাতীর উদ্দেশ্যে ভাষণের সময় দেশের ১৩০ কোটি জনতাকে বেশি করে ভারতীয় পন্য ব্যবহার করার আবেদন জানান। এরপর স্বরাষ্ট্র মন্ত্রক কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPF) ক্যান্টিন আর স্টোর গুলোতে এখন শুধু স্বদেশী দ্রব্য বিক্রি করার আদেশ জারি করেছে। শোনা যাচ্ছে যে, CAPF এর ১০ লক্ষ জওয়ানদের পরিবারের ৫০ লক্ষ সদশ্য এই ক্যান্টিন থেকে দ্রব্য কেনে।

উল্লেখ্য, মঙ্গলবার রাষ্ট্রের নামে সম্বোধিত করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে আত্মনির্ভর বানানো আর লোকাল প্রোডাক্ট গুলোকে ব্যবহার করার আবেদন জানান। আর এই দিশাতেই বুধবার স্বরাষ্ট্র মন্ত্রক নির্ণয় নেয় যে এবার থেকে CAPF এর ক্যান্টিন আর স্টোরে শুধুমাত্র দেশে তৈরি প্রোডাক্টই ব্যবহৃত হবে।

১লা জুন ২০২০ থেকে দেশের প্রতিটি CAPF ক্যান্টিনে এই নির্দেশ লাগু হয়ে যাবে। দেশের সমস্ত CAPF এর ক্যান্টিনে বাৎসরিক ২ হাজার ৮০০ কোটি টাকার কেনাকাটা হয়। ১০ লক্ষ জওয়ানদের পরিবারের ৫০ লক্ষ সদস্য এই ক্যান্টিন গুলো থেকে সামগ্রী কেনেন।

স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন, ‘আমি দেশের জনতাকে আবেদন জানাচ্ছি যে, তাঁরা যেন বেশি করে দেশে উৎপাদিত বস্তু গুলো ব্যবহার করে আর অন্যদের ব্যবহার করতে উৎসাহিত করে। এটা পিছিয়ে থাকার সময় না। এই মহামারীকে সুযোগে বদলে দিতে হবে আমাদেরই। প্রতিটি ভারতীয় যদি ভারতে তৈরি সামগ্রী ব্যবহার করে, তাহলে মাত্র পাঁচ বছরেই দেশের গণতন্ত্র আত্মনির্ভর হয়ে যাবে।”।

অমিত শাহ বলেন, ‘আসুন আমরা সবাই মিলে স্বদেশী জিনিষের ব্যবহার বাড়িয়ে দিয়ে আত্মনির্ভর ভারতের এই যাত্রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত মজবুত করি।”

Related Articles

Back to top button