নতুন খবরভারতবর্ষ

মৃত্যুর সাজা পাওয়া দোষীদের সাতদিনে ফাঁসি দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করল কেন্দ্র সরকার

কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছে যে, মৃত্যুর সাজা পাওয়া দোষীদের যেন সাতদিনে ফাঁসি দেওয়া হয়। এই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রক সুপ্রিম কোর্টে একটি আবেদন দাখিল করেছে। ২০১২ এর নির্ভয়া গণধর্ষণ এবং হত্যা মামলার দোষী দ্বারা পুনর্বিচার আবেদন, সংশোধন আবেদন এবং প্রাণ ভিক্ষার আবেদন দায়ের করার কারণে মৃত্যুর সাজায় অনেক দেরী হয়, আর এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রকের এই আবেদন অনেক গুরুত্বপূর্ণ বলেই ধরা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রক এই আবেদনে আদালতের কাছে অনুরোধ করেছে যে, মৃত্যুর সাজা পাওয়া দোষীদের পুনর্বিচার আবেদন খারিজ হওয়ার পর সংশোধন আবেদন দাখিল করার সময় সীমা যেন বেঁধে দেওয়া হয়। মন্ত্রালয় এই দেওয়ারও অনুরোধ করেছে যে, যদি মৃত্যুর সাজা পাওয়া দোষী প্রাণ ভিক্ষার আবেদন দাখিল করতে চায় তাহলে তাঁর জন্য ফাঁসির ওয়ারেন্ট জারি করার সাত দিনের মধ্যে আবেদন যেন দাখিল করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রক শীর্ষ আদালতে জানায় সমস্ত সক্ষম আদালত, রাজ্য সরকার আর জেল প্রশাসনকে এটা অনিবার্য করতে হবে যে দয়ার আবেদন অস্বীকার করার আট দিনের মধ্যে যেন সাজার ওয়ারেন্ট জারি করা হয়ে, আর সাথী দোষীর পুনর্বিচার আবেদন, সংশোধন আবেদন আর দয়া আবেদনের কারণে যেন এই প্রসেস না আটকায়।

শীর্ষ আদালত নির্ভয়া মামলায় মৃত্যুর সাজা পাওয়া এক দোষী পবনের নতুন আবেদন ২০ জানুয়ারি খারিজ করে দেয়। ওই আবেদনে দোষী দাবি করেছে যে, অপরাধের সময় সে নাবালক ছিল। দিল্লী আদালত সম্প্রতি এই মামলায় দোষী বিনয় শর্মা, অক্ষয় কুমার সিং, মুকেশ সিং আর পবনকে ১লা ফেব্রুয়ারি ফাঁসিকাঠে ঝোলানোর নির্দেশ দিয়েছে।

Back to top button
Close