নতুন খবরপশ্চিমবঙ্গ

বাংলায় লকডাউন, কারফিউ ও কন্টেনমেন্ট জোন গড়ার নির্দেশ কেন্দ্র সরকারের

কলকাতাঃ দেশজুড়ে বেড়েই চলেছে মারণ ভাইরাস করোনার দাপট (Corona Pandemic)। আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে লাগামছাড়া হারে। থেমে নেই মৃতের সংখ্যাও। এমন সংকটজনক পরিস্থিতি মোকাবিলায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি নড়েচড়ে বসেছে। এবার কেন্দ্রের তরফে রাজ্য গুলিকে করোনা (Corona) মোকাবিলায় একাধিক পরামর্শ ও নির্দেশাবলীর চিঠি পাঠানো হয়েছে। সেই মত পশ্চিমবঙ্গের হাতেও এসে পৌঁছেছে সেই চিঠি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব অজয় ভাল্লার সেই চিঠিতে রাজ্য গুলিকে করোনা পরিস্থিতি পর্যালোচনা করে একাধিক পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে এলাকাভিত্তিক লকডাউন (Lockdown), বড় জমায়েত নিষিদ্ধ, গন পরিবহনে কাটছাঁট, এমনকি নৈশ কারফিউর (Curfew) কথাও বলা হয়েছে তাতে। কেন্দ্রের এই নয়া নির্দেশিকায় কন্টেনমেন্ট জোন (Contentment Zone) তৈরির কথাও বলা হয়েছে। আর এই কন্টেনমেন্ট জোন গুলিতে বিয়ের অনুষ্ঠান এবং শ্রাদ্ধানুষ্ঠানে যথাক্রমে ৫০ এবং ২০ জনের জমায়েতের কথা বলা হয়েছে। পাশাপাশি, ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক সব ধরণের সমাবেশ এই কন্টেনমেন্ট জোন গুলিতে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

এই নির্দেশাবলীতে করোনা মোকাবিলায় টিকাকরণ (Vaccination) ও করোনা বিধি পালনের জন্য রাজ্যগুলিকে আরও সতর্ক হওয়ার বার্তা দিয়েছে কেন্দ্র। উল্লেখ্য, শেষ ২৪ ঘন্টায় দেশে রেকর্ড ছাড়িয়ে ফের করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াল সাড়ে তিন লক্ষের কোটায়।

অন্যদিকে শেষ ২৪ ঘন্টায় অর্থাৎ সোমবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিনে দেখা যাচ্ছে, করোনা আক্রান্ত হয়েছেন ১৫,৯৯২ জন। যা গতকালের তুলনায় সামান্য বেশি হলেও, রবিবারের তুলনায় সোমবার করোনা পরীক্ষা তুলনামূলক কমই হয়েছে। যার মধ্যে খাস কলকাতায় করোনা আক্রান্ত হয়েছেন ৩,৮৬৮ জন, উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ৩,৪২৫ জন। রাজ্যে বর্তমানে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭ লক্ষ ৫৯ হাজার ৯৪২ জন। পাশাপাশি শেষ ২৪ ঘণ্টায় করোনার শিকার হয়েছেন ৬৮ জন।

Related Articles

Back to top button