নতুন খবরভারতীয় সংস্কৃতি

ভারত থেকে চুরি হয়ে লন্ডনে পৌঁছেছিল বহু প্রাচীন যোগিনী মূর্তি! দেশে ফিরিয়ে আনল কেন্দ্র সরকার

ভারত (India) হিন্দুবহুল ধর্মপ্রাণ দেশ, আর এই ধর্মপ্রাণ দেশে মকরসংক্রান্তিতে ঘটলো এক দারুণ ঘটনা। প্রায় চল্লিশ বছর আগে উত্তর প্রদেশের বুন্দেলখন্ডের বান্দা জেলার একটা গ্রামে লোখারি মন্দির থেকে যোগিনী মূর্তি অবৈধ ভাবে চুরি হয়। এই যোগিনী মূর্তি প্রায় দশ শতাব্দী প্রাচীন। বলা হয়, এই যোগিনী মূর্তি এক শক্তিশালী মহিলা , যারা তন্ত্র সাধনা করেন। আরো বলা হয়, অসীম ক্ষমতা পাওয়ার জন্য তারা সাধারণত দল বেঁধে প্রায় চৌষট্টিটি যোগিনীকে একসাথে পুজো করেন।

সম্প্রতি সেই চুরি হয়ে যাওয়া মূর্তি পাওয়া গেছে ইংল্যান্ডের এক বাসিন্দার বাগানে। সূত্র থেকে জানা গেছে তিনি তার পনেরো বছর পুরোনো বাড়িটি বিক্রি করছিলেন যেখানে অনেক এই রকম প্রাচীন জিনিস আছে। ছাগলের মুখের ন্যায় এই যোগিনী মূর্তিটি লোখারী থেকে 1980 সাল নাগাদ উধাও হয়ে যায়। জানা যায়, লন্ডনের বাজারে তা 1988 নাগাদ তা আবার বিক্রি হয়।

আজ এত বছর পর এই মূর্তিটি ভারতকে ফিরিয়ে দেওয়া হয়েছে। মুর্তিটিকে ইন্ডিয়ান আর্কেওলজিক্যাল সার্ভে দ্বারা নতুন দিল্লীতে রাখা হয়েছে। লন্ডনে ভারতের হাই কমিশনার গায়ত্রী ইশার কুমার আন্তর্জাতিক শিল্প সংস্থার চিরাস মারিনেলু কাছে থেকে মূর্তিটি ভারতে আনার প্রাথমিক দায়িত্ব নিয়েছিলেন। তিনি আরও বলেছেন যে মকর সংক্রান্তি উপলক্ষে এই মূর্তি ফেরত পাওয়া খুব শুভ ও মঙ্গলজনক ।

দেশের ফিরিয়ে আবার সমস্ত প্রক্রিয়া খুব তাড়াতাড়ি সম্পন্য করার পর এটিকে ASI তে রাখা হয়েছে , তারপর এটিকে ন্যাশনাল মিউজিয়ামের হতে তুলে দেওয়া হবে। এই বিষয়ে কুমার আরও বললেন সম্প্রতি প্যারিসে আরেকটা মহিষ মস্তিষ্ক বিশিষ্ট যোগিনী পাওয়া গেছে যেটি একই ভাবে লোখারী মন্দির থেকে চুরি হয়েছিল , এটাকেও পরে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Related Articles

Back to top button