Press "Enter" to skip to content

একটু একটু করে এগিয়ে চলেছে চন্দ্রযান-২ এর রোভার প্রজ্ঞান! নাসার নতুন ছবিতে আশা বাড়ল ISRO-এর

শেয়ার করুন -

ব্যাঙ্গালুরুঃ চন্দ্রযান-২ (Chandrayaan-2) মিশনে রোভার (প্রজ্ঞান) কে নিয়ে রওনা দেওয়া বিক্রমের (Lander Vikram) সফট ল্যান্ডিং প্রয়াস বিফল হওয়ার ১০ মাস পর নাসার (Nasa) তাজা ছবিতে ইসরোর (Isro) আবারও আশা জেগে উঠলো। গত বছর নাসার ছবির ব্যবহার করে বিক্রমের ধ্বংসাবসেশকে চিহ্নিত করার চেন্নাইয়ের বৈজ্ঞানিক শনমুগা সুব্রামানিয়ান ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রকে ইমেল পাঠিয়ে দাবি করেছিলেন যে, মে মাসা নাসা দ্বারা যেই ছবি পাঠানো হয়েছিল, সেখানে প্রজ্ঞানকে কিছু মিটার এগিয়ে যেতে দেখা গেছে।

ইসরো (Indian Space Research Organisation) প্রধান কে সিবানও (Kailasavadivoo Sivan) এর সত্যতা স্বীকার করে বলেন, যদিও নাসার (Nasa) তরফ থেকে আমাদের এরকম কোন তথ্য দেওয়া হয়নি, তবুও যেই ব্যাক্তি বিক্রমের ধ্বংসাবসেশকে চিহ্নিত করেছিল, তিনি আমাদের এই বিষয়ে ইমেল পাঠিয়েছেন। আমাদের বিশেষজ্ঞরা এই বিষয়ে কড়া নজর রাখছেন। এখনিই এই বিষয়ে কিছু বলতে পারছি না আমরা।

শনমুগা সুব্রামানিয়ান বলেন, ৪ই জানুয়ারির ছবি থেকে বোঝা যাচ্ছে যে, প্রজ্ঞানের কোন ক্ষতি হয়নি আর ল্যান্ডার বিক্রমের থেকে প্রজ্ঞান কয়েক মিটার দূরে গেছে। আমাদের এখন এটা জানার দরকার যে, রোভার কীভাবে সক্রিয় হল? আর আশা করছি এই বিষয়ে খুব তাড়াতাড়ি কিছু জানা যাবে।