নতুন খবরভারতবর্ষ

আমাদের জায়গা দখল করতে চাইছে ভারত! পাকিস্তানের মতই মরা কান্না চিনের

নয়া দিল্লীঃ কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে ভারত (India) আর চিনের (China) মধ্যে আরও একবার বিবাদ বাড়ল। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, সেখানে গলওয়ান নদীর (Gallowan River) আশেপাশে চিনের সেনা দেখা গেছে। আর এরপর ভারত ওই এলাকায় সেনার মোতায়েন আরও বাড়িয়ে দেয়। ওই এলাকায় এর আগেও দুই দেশের সেনার মধ্যে অনেকবার বিবাদ হয়েছিল। এবার চিন জানিয়েছে যে, এই বিবাদ ভারত শুরু করেছে। কিন্তু আমরা এখানে ডোকালামের মতো পরিস্থিতি হতে দেব না।

চিন অভিযোগ করে জানিয়েছে যে, ভারত নিজেদের শক্তিশালী করতে সীমান্ত পেরিয়ে অনধিকার প্রবেশ করে অবৈধভাবে প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে। চিন অভিযোগ করে জানিয়েছে যে, আকসাই চিনের গলওয়ান এর বিশাল উপত্যকা অঞ্চলে ভারৎ বারবার সীমান্ত পেরিয়ে অনধিকার প্রবেশ করে অবৈধভাবে প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে।

আপনাদের জানিয়ে দিই, গত ৯ মে উত্তর সিকিমের নাকুলা সেক্টরে ভারতীয় সেনা আর চিনের সেনার মধ্যে সংঘর্ষ বাঁধে। সেখানে চিনের মেজর ভারতীয় সেনাদের উদ্দেশ্য করে বলেছিল যে, ‘সিকিম ভারতের অংশ না।” এরপর ভারতীয় সেনার লেফটেন্যান্ট চিনের ওই মেজরকে ঘুষি মেরে নাক পাঠিয়ে দেয়। এই সংঘর্ষে দুই পক্ষের সেনার জওয়ানরা আহত হন।

গলওয়ান নদীর কাছে যেই এলাকায় এই বিবাদ বেড়েছে। ওই এলাকা ভারত-চিন এর মধ্যে হওয়া ১৯৬২ সালের যুদ্ধের সময় খুব গুরুত্বপূর্ণ ছিল। সেখানে ভারতীয় সেনার একটি পোস্ট ছিল, যেটা চিনের সেনা ঘিরে ফেলেছিল। এরপর দুই পক্ষের মধ্যে হওয়া সংঘর্ষ যুদ্ধে বদলে যায়।

Related Articles

Back to top button