Press "Enter" to skip to content

ভারতীয় সেনা চীনে ঢুকে ৫ চাইনিজ সৈনিকে খতম করেছে: গুরুতর অভিযোগ জিনপিং সরকারের

শেয়ার করুন -

লাদাখের গালবান ঘাঁটিতে গত রাতে ভারতীয় সেনা এবং চীনা সেনার মধ্যে একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল।বৈঠকের জন্য একটি বিশেষ স্থান বেছে নেওয়া হয়েছিল যা দুটি বাহিনীর মধ্যে ছিল। বৈঠক শেষে দুই দেশের সেনা নিজের নিজের স্থানে ফেরার কথা ছিল। ভারতীয় সেনা নিজের স্থানে ফিরতে শুরু করলেও চীনের সেনা নিজের স্থানে ফিরতে অস্বীকার করে দেয়।

এরপর দুই সেনার মধ্যে সংঘর্ষ শুরু হয়ে যায়। দুই তরফের মধ্যে ভীষণ পাথরবাজি ও মারপিট শুরু হয়ে যায়। তবে দুই সেনার তরফ থেকেই কোনো ফায়ারিং হয়নি। এই সংঘর্ষ ও পাথরবাজিতে ভারতের এক কর্নেল ও দুই সৈনিক বলিদান হন।

এরপর ভারতীয় সেনা তৎক্ষণাৎ এর বদলা নিয়ে চীনের ৫ সৈনিককে মেরে ফেলে। একইসাথে চীনের ১১ জন সৈনিক গুরুতরভাবে আহত হয়। আহত চীনা সৈনিকদের বাকি সৈনিকরা তুলে নিয়ে যায়।

এই সংঘর্ষের পর চীনের সরকার একটা বিবৃতি জারি করেছে এবং শান্তির গীত গাইতে শুরু করেছে। দুই পক্ষের মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তারা বার্তলাপ করছেন। চীনের সরকার অভিযোগ তুলেছে যে, ভারতীয় সেনা চীনে ঢুকে চীনা সৈনিকদের মারধর করেছে। এই অভিযোগের পর ভারত সরকার সক্রিয় হয়ে পড়ছে। ভারতের রক্ষামন্ত্রী সেনা প্রমুখদের সাথে আলোচনা করে বিষয়টির পর্যালোচনা করছেন।