Press "Enter" to skip to content

আসুন সীমান্ত সমস্যা মিটিয়ে নিই, ভারতকে বৈঠকে বসার জন্য ডাক দিলো চীন

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় (Galwan Valley Face off) ভারত আর চীনের সেনার মধ্যে বেড়ে চলার উত্তেজনার (India-China Dispute) মধ্যে আজ আবার দুই দেশের আধিকারিক বৈঠক করতে চলেছেন। এই বৈঠকে দুই দেশের আধিকারিক সীমান্তে চলা উত্তেজনা কম করা আর গালওয়ান উপত্যকায় হওয়া ঘটনা নিয়ে চর্চা করবেন। উল্লেখ্য, গতকাল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জল, স্থল আর বায়ুসেনাকে চীনের দুঃসাহসের কড়া জবাব দেওয়ার জন্য স্বাধীনতা দিয়েছিলেন। আর এরপরই দুই দেশের মধ্যে সেনা আধিকারিকদের বৈঠক হতে চলেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারত আর চীনের সাথে বর্তমান উত্তেজনা কমানো নিয়ে আরও একবার দুই পক্ষের সেনা আধিকারিকদের মধ্যে বৈঠক হবে আজ। আর এই বৈঠকের ডাক চীনের তরফ থেকে দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে যে, এই বৈঠক চীন সীমান্তে মোল্ডিতে করা হবে। এই বৈঠকে দুই দেশের সেনা আধিকারিকরা সীমান্তে বেড়ে চলা উত্তেজনা কম করার জন্য কথা বলবেন।

এর সাথে সাথে গালওয়ান উপত্যকায় কিছুদিন আগে ঘটে যাওয়া ঘটনা নিয়ে কথাবার্তা হবে। ৬ জুনের পর এটা দ্বিতীয়বার যখন দুই দেশের সেনার আধিকারিকদের মধ্যে বৈঠক হতে চলেছে। আরেকদিকে, স্বরাষ্ট্র মন্ত্রকে আজ ভারত আর চীন বর্ডার ম্যানেজমেন্ট নিয়ে বড় বৈঠক হতে চলেছে। আপনাদের জানিয়ে দিই যে, বর্ডার ম্যানেজমেন্ট নিয়ে এটা এক সপ্তাহে দ্বিতীয় বৈঠক। বর্ডার ম্যানেজমেন্টের নেতৃত্বে এই বৈঠকে বর্ডার রোড অর্গানাইজেশন (BRO) ,ITBP, CPWD আর স্বরাষ্ট্র মন্ত্রালয়ের আধিকারিকরা উপস্থিত থাকবেন।

এই বৈঠকে সীমান্তে দ্রুত সড়ক নির্মাণের কাজ সম্পূর্ণ করার জন্য রণনীতি নিয়ে চর্চা হবে। আপনাদের জানিয়ে দিই, ICBR ফেজ-২ (Indo China Border Road) এ কাজে ৩২ টি সড়ক নির্মাণ হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের সুত্র অনুযায়ী, এই সড়ক নির্মাণ সমস্ত এজেন্সি গুলোর সাহায্যে দ্রুত ভাবে করা হবে।