আন্তর্জাতিকনতুন খবর

চীনের দাদাগিরি! করোনা ভাইরাস প্রভাবিত এলাকা থেকে ভারতীয়দের ফেরত আনতে দিচ্ছে না চীন

ে () দ্রুত গতিতে ছড়িয়ে পড়েছে ()। আর এই ভাইরাসের মধ্যে চীনে ফেঁসে যাওয়া ভারতীয়দের দেশে আনার জন্য বিমান পাঠাবে ভারত ()। কিন্তু চীন এখন গরিমসি করছে। আধিকারিক সুত্র অনুযায়ী, প্রতিবেশী দেশ চীন ইচ্ছে করেই ভারতীয় বিমানকে সবুজ সঙ্কেত দিচ্ছে না। সংস্থা পিটিআই অনুযায়ী, চীনে ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়া ভারতীয় বিমানকে এখনো চীন থেকে সবুজ সঙ্কেত দেওয়া হয়নি। ওই বিমান বুহানে আটকে পড়া ভারতীয়দের নিয়ে ভারতে আসবে। যদিও চীন বলছে আমাদের তরফ থেকে কোন দেরি করা হচ্ছে না।

বাহ্রতের তরফ থেকে চীনে যাওয়ার জন্য প্রস্তুত বায়ুসেনার (Indian Air force) সবথেকে বড় বিমান সি-১৭ গ্লোব মাস্টার দুই দিন ধরে চীনের অনুমতির অপেক্ষা করছে। ওই বিমানকে ২১ ফেব্রুয়ারি সাহায্যের জন্য চীনে পাঠানো হত। কিন্তু এখনো পর্যন্ত এটা সম্ভব হয়ে ওঠেনি। গত সপ্তাহে ভারত ঘোষণা করেছিল যে, ভারত থেকে চীনে ওষুধ এবং অন্যান্য সামগ্রী পাঠানো হবে।

চীনে মারক করোনা ভাইরাসের থাবায় নতুন করে আরও ১১৮ জনের মৃত্যু হয়েছে। মৃতদের সংখ্যা বেড়ে ২২৩৬ হয়ে গেছে। আর এই ভাইরাসে আক্রান্তদের সংখ্যা বেড়ে ৭৪ হাজার ৪৬৫ হয়েছে। আর এগুলর মধ্যে অধিকতম মামলা সর্বাধিক প্রভাবিত হুবেই প্রান্তে হয়েছে। চীনের স্বাস্থ মন্ত্রালয় শুক্রবার এই তথ্য দেয়।

মৃতদের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলছে। তবে প্রায় একমাস পর এবার চীনে ভাইরাসে নতুন করে আক্রান্ত হওয়ার মামলা কম দেখা দিচ্ছে। এবার আশা এটাই যে, চীন এই মহামারির বিরুদ্ধে নিজেদের লড়াইয়ে খুব শীঘ্রই সাফল্য পাবে।

Back to top button
Close