Press "Enter" to skip to content

শুরু হতে পারে ভারতীয় সেনার তাণ্ডব! ভয়েতে POK তে চলা নিলম-ঝিলম হাইড্রো প্রজেক্টে কর্মরত চীনা ইঞ্জিনিয়াররা ফিরেছে নিজের দেশে!

শেয়ার করুন -

LOC তে ভারত (India) ও পাকিস্তানের (Pakistan) দুই দেশের মধ্যে পরিস্থিতি যে উত্তপ্ত তা নিয়ে কোনো সন্দেহ নেই। শুক্রুবার বেলা ১.১৫ এর দিকে পাকিস্তান সীজফায়ার উলঙ্ঘন করে ভারতের উপর ফায়ারিং করেছিল। যার পাল্টা ভারত পাকিস্তানকে প্রত্যাখ্যাত করে। মূলত রাজউড়ি এলাকায় এই হামলার খবর সামনে এসেছিল। জম্মুর ডিফেন্স স্পোক পার্সন ডেভেনদের আনন্দ বলেছিলেন পাকিস্তান সীজ ফায়ার উলঙ্ঘন করায় ভারত পাল্টা প্রত্যাখ্যাত করেছে। রাজউড়ি ছাড়াও, মানকোট এলাকায় পাকিস্তানের উপদ্রবের খবর সামনে এসেছিল। এর আগে ভারতের সেনা POK এর নিলাম উপত্যকায় স্ট্রাইক করেছিল বলে খবর সামনে এসেছিল।

আর এখন আরো কিছু খবর সামনে আসছে যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় জোর চর্চা শুরু হয়েছে। কিছু সূত্র দাবি করেছে ভারতীয় সেনা LOC তে প্রত্যাখ্যাত দিয়েছে তা ধীরে ধীরে রুদ্ররূপ ধারণ করবে। ভারতীয় সেনার তান্ডবের ভয়ে POK তে কর্মরত চীনা ইঞ্জিনিয়ারদের দেশে ফেরার নির্দেশ জারি হয়েছে। নিলম-ঝিলম হাইড্রো প্রজেক্টে (Neelum Jhelum Hydropower Project) কর্মরত চীনা ইঞ্জিনিয়ারগণ দেশে ফিরে যেতে শুরু করেছে। যদিও এর উপর কোনো আধিকারিক বার্তা সামনে আসেনি। এর আগেও পাকিস্তানের উপর ভারতের এয়ার স্ট্রাইক হওয়ার পর চীন CPEC তে কর্মরত ইঞ্জিনিয়ারদের দেশে ফিরে আসার নির্দেশ জারি করেছিল।

LOC ও POK তে ভারত- পাক উত্তেজনার কারণে চীন তাদের ইঞ্জিনিয়ারকে দেশে ডেকে নিয়েছে। ভারত LOC তে ব্রহ্মস মিসাইল ও আন্টি ট্যাংক মিসাইল মোতায়েন করেছে তার খবর আগেই সামনে এসেছিল। আর এখন LOC এলাকায় ভারতীয় সেনার মুভমেন্ট তীব্র হয়েছে বলে খবর সামনে এসেছে। ভারত সরকার বিপিন রাওয়াতকে চিফ অফ ডিফেন্স স্টাফ রাখার ঘোষণা করেছে যার পর থেকে আন্তর্জাতিক মহলে এ নিয়ে চর্চা আরো তিব্র হয়েছে। জানিয়ে দি, CDS গঠনের ফলে সামরিক দিক থেকে ভারত আরো বেশি শক্তিশালী রূপে কাজ করতে পারবে।

পাকিস্তানের এক বুদ্ধিজীবী দাবি করেছেন POK এর উপর ভারত একশন নিয়েছে। পাক বুদ্ধিজীবী বলেছেন পাকিস্তানি সেনার মধ্যে এখন অন্তর্দ্বন্দ্ব চলছে তাই ভারত এই সময়কে বেছে নিয়েছে POK তে অপারেশন করার জন্য। কিছু সূত্র এটাও দাবি করেছে যে ভারত সরকার কূটনৈতিক চীন ও আফগানিস্তানকে নিউট্রাল রাখার কাজ কয়েকমাস আগেই শুরু করছে। প্রসঙ্গত জানিয়ে দি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আগেই POK দখলের কথা ঘোষণা করেছেন। যার কাজ সম্ভবত এখন শুরু হয়েছে বলেই অনেকের ধারণা।