আন্তর্জাতিকনতুন খবর

ভয়ঙ্কর সমস্যায় পড়ল চীন! চাঞ্চল্যকর রিপোর্ট দেখে চাঞ্চল্য চীনের রাজনৈতিক মহলে

দিন এর পর দিন চীন (China) এর জনসংখ্যা কমছে এই নিয়ে চিন্তিত চীনা সরকার। এক রিপোর্ট অনুসারে 2021 সালের মধ্যে এই নিয়ে পাঁচবার নিম্নমুখী জিনপিং এর দেশের জন্মহার। এইভাবে জন্মহার হটাৎ করে কমলে অনেক কিছু প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।অর্থনৈতিক দিকে যেমন প্রভাব পড়তে পারে সেইরকম রাজনৈতিক বিষয় এ অস্থিরতা তৈরি হতে পারে।এমনটাই মনে করছেন সেই দেশ এর বিশেষজ্ঞরা।

গত চার দশকে চীন দেশ এর যুবরা অর্থনৈতিক ক্ষেত্রে চীনের অগ্রগতি তে অনেক সাহায্য করেছে। তবে বর্তমানে যেভাবে জন্মের হার নিন্মমুখী তাতে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। দেশে যুবক কম হলে শ্রমিক এর সংখ্যা কমে যাবে। তাছাড়া এমনিতেওঁ চীনে মানুষ এর কার্যক্ষমতা কম বলে মনে করা হয়। বিশেষ করে অন্য দেশ এর যুবক এর তুলনায় এই তুলনা করা হয়।

তাই মনে করা হচ্ছে ভবিষ্যতে চীননের কে অর্থীনৈতিক শক্তিশালী হয়ে উঠতে প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে এই রিপোর্ট। বর্তমান এ অর্থনৈতিক দিক থেকে ও একটু ব্যাকফ্রুট এ হাঁটছে চায়নার কমিউনিস্ট সরকার। এই সময় এই খবর আসায় কপালে চিন্তার ভাঁজ পড়ছে বেজিং সরকার এর।

1980 সালে এক সন্তান নীতি গ্রহণ করে চীনা সরকার।তার তিন দশক পেরিয়ে যায় অনেক সমস্যার সমুখীন হয় চীনা সরকার।দেশ এর মানুষ সরকার এর বিরোধিতা করে।2015 সালে এক সন্তান নীতির পরিবর্তন করে জিং পিং।চীনা সরকার এর নিজের বানানো আইন এখন নিজেদের উপর কতটা ভারী পড়তে পারে সেটাও দেখার।

Related Articles

Back to top button