Press "Enter" to skip to content

গোটা বিশ্বের জন্য ক্ষতিকারক চীন! ড্রাগনের বিরুদ্ধে ফের সরব ডোনাল্ড ট্রাম্প

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আরও একবার চীনের (China) বিরুদ্ধে নিজের ক্ষোভ প্রকাশ করলেন। ট্রাম্প বলেন, চীন আমেরিকা সমেত গোটা বিশ্বের অনেক ক্ষতি করেছে। এর আগে আমেরিকার স্বাধীনতা দিবসে উনি বলেছিলেন যে, যখন কিছু দেশের থেকে আমেরিকার রাজকোষে বিপুল টাকা আসছে, তখনই চীন থেকে ভাইরাস এসে সমস্ত কিছু বরবাদ করে দিলো। ট্রাম্প সোমবার ট্যুইট করে লেখেন, ‘চীন আমেরিকার আর গোটা বিশ্বের ব্যাপক ক্ষতি করেছে।”

উল্লেখ্য, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এর আগেও বহুবার চীনের বিরুদ্ধে সরব হয়েছে। এই সময় দুই দেশের মধ্যে করোনার সাথে সাথে সৈন্য টক্করের আশঙ্কাও বেড়ে চলেছে। একদিকে যেমন সাউথ চাইনা সমুদ্রে দুই দেশ নিজেদের ক্ষমতা প্রদর্শন করছে, তখন আরেকদিকে কিছুদিন আগে আমেরিকার বিদেশ মন্ত্রী মাইক পম্পিও বলেছিলেন যে, দক্ষিণ পূর্ব এশিয়ায় চীনের কারণে অনেক দেশের সমস্যার কথা মাথায় রেখে আমরা আমাদের সেনা ইউরোপ থেকে সরিয়ে এশিয়ায় মোতায়েন করছি।

আপনাদের জানিয়ে দিই, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, চীনের চুপ থাকা, প্রতারণা করা আর দোষ ঢাকা দেওয়ার কারণে গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, আর চীনকে এর জবাব দিতে হবে। আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একদিকে যখন চীনের বিরুদ্ধে সরব হয়েছেন, তখন আরেকদিকে ভারতকে নিজেদের বন্ধু বলে সম্বোধন করেছেন।

এটাই প্রথম না, এর আগেও চীনের সাথে ভারতের সীমান্ত নিয়ে চলা বিবাদের মাঝে আমেরিকার রাষ্ট্রপতি স্পষ্ট ভাবে বুঝিয়ে দিয়েছিলেন যে গোটা আমেরিকা ভারতের পাশে আছে। আর চীনের সাথে চলা বিবাদের কারণে ভারত নিজেদের সৈন্য শক্তি বাড়াতে আমেরিকা থেকে অনেক সামরিক অস্ত্রও কিনছে।