আন্তর্জাতিকনতুন খবর

মহাকাশে যুদ্ধের প্রস্তুতিতে হাইপারসনিক মিসাইল বানিয়েছিল চীন, শুরুতেই পড়ল মুখ থুবড়ে

নয়া দিল্লিঃ সুপার পাওয়ার হওয়ার জন্য চীন হামেশাই কোনও না কোনও গোপন পরীক্ষা করে থাকে। কিন্তু এবার চীনের অভিযান সর্বসমক্ষে চলে এসেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীন অগস্ট মাসে মহাবিনাশক হাইপারসনিক মিসাইলের পরীক্ষণ করেছে, যার খোলসা এখন হচ্ছে। ওই হাইপারসনিক মিসাইল পরমাণু ক্ষমতা সম্পন্ন ছিল। এখনও পর্যন্ত মহাকাশ থেকে মিসাইল ফায়ারের ক্ষমতা কারও কাছেই নেই। তবে চীনের সেই মিসাইলের পরীক্ষণ সফল হয়নি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীন পরমাণু সক্ষম মিসাইলের লঞ্চ করেছে, যেটি নিজের লক্ষ্যকে নিশানা করার আগে লো অর্বিটে পৃথিবীর চক্কর কেটেছে। ওই মিসাইল নিজের লক্ষ্য থেকে ৩২ কিমি পর্যন্ত দূরে গিয়ে পড়েছে। গোপন খবর অনুযায়ী, চীন তাঁদের হাইপারসনিক গ্লাইড ভেহকিলকে লং মার্চ রকেট করে পাঠিয়েছিল।

প্রাপ্ত খবর অনুযায়ী, চীনের এই পরীক্ষণের ফলে সুপার পাওয়ার আমেরিকার সমস্ত এজেন্সি অবাক হয়ে গিয়েছে। এই বিষয়ে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রালয়ের মুখপাত্র জন কির্বি বলেছেন, চীনের এই পদক্ষেপ আতঙ্ক ছড়ানোর জন্য নেওয়া হয়েছে। তিনি এও জানিয়েছেন যে, আমেরিকা চীনকেই তাঁদের প্রথম চ্যালেঞ্জ হিসেবে মানে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীন ছাড়া রাশিয়া আর আমেরিকাই হাইপারসনিক গ্লাইড বাহন তৈরি করছে। চীন সবার থেকে এগিয়ে থাকলেও, তাঁদের মিসাইল পরীক্ষণ ব্যর্থ হয়েছে। জানা গিয়েছে যে, এই মিসাইলকে ট্র্যাক করা মুশকিল। মিসাইলটি রকেটের মাধ্যমে লঞ্চ করা হয় আর এবার নিজের গতির মাধ্যমে সে পৃথিবীর পরিক্রমা করে। মিসাইলের স্পিড শব্দের থেকেও ৫ গুণ বেশি। রিপোর্টে বলা হয়েছে যে, চীনের এই মিসাইল আমেরিকার সেনার জন্য সবথেকে বড় চ্যালেঞ্জ হয়ে উঠে আসবে।

Related Articles

Back to top button