Press "Enter" to skip to content

আমাদের বড় ক্ষতি হয়ে যাবে! ভারতে চীনা অ্যাপের নিষেধাজ্ঞা তুলতে আন্তর্জাতিক মঞ্চে কান্নাকাটি চীনের

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ চীনের সাথে চলা সীমান্ত বিবাদের মধ্যে ভারত সরকার টিকটক, ইউসি ব্রাউসার সমেত ৫৯ টি চাইনা অ্যাপ নিষিদ্ধ করেছিল। সম্প্রতি ভারত সরকার একটি নোটিশ জারি করে বলে যে, টিকটক সমেত নিষিদ্ধ হওয়া ৫৯ টি চাইনা অ্যাপ আজীবনের জন্য নিষিদ্ধই থাকবে। ভারত সরকারের এই সিদ্ধান্ত চীনের কোম্পানি গুলোর কাছ থেকে পাওয়া জবাবে অসন্তুষ্ট হয়ে নিয়েছিল। ভারত সরকারের এই পদক্ষেপ বেজিংয়ের কাছে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অ্যাপে নিষেধাজ্ঞা জারির জন্য কোটি কোটি টাকার ক্ষতির সন্মুখিন হওয়া চীন এবার সেই ৫৯ টি চাইনা অ্যাপে নিষেধাজ্ঞা তোলার জন্য বিশ্ব বাণিজ্য সংগঠনের দ্বারস্থ হয়েছে। তাঁরা জানিয়েছে যে, ভারত সরকারের এই সিদ্ধান্ত বিশ্ব বাণিজ্য সংগঠনের নিয়মের বিরুদ্ধে। ভারতের এই সিদ্ধান্তের ফলে চীনের ক্ষতি হচ্ছে বলে জানিয়েছে তাঁরা। চীনের কমিউনিস্ট পার্টির মুখপত্র গ্লোবাল টাইমস নিজেদের রিপোর্টে বলেছে যে, চীনের কোম্পানি গুলোকে ভারত সরকারের কাছে ক্ষতিপূরণের দাবি করা উচিৎ।

জানিয়ে দিই, লাদাখ সীমান্তে ২০১৯ এর জুন মাস থেকে ভারত আর চীনের মধ্যে বিবাদ শুরু হয়। এমনকি দুই দেশের সেনাদের মধ্যে সীমান্ত বিবাদ নিয়ে লড়াইও হয়। এরপর ভারত সরকার চীনের অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। শুধু চীনের অ্যাপ নিষিদ্ধ করেই থেমে থাকেনি ভারত সরকার, চীনের সাথে একে একে সমস্ত বাণিজ্যও বন্ধ করে দেওয়া হয়েছে।

ভারত সরকারের এই সিদ্ধান্ত বেজিংয়ে হুলুস্থুল কাণ্ড বেঁধে যায়। তাঁরা ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলে এই ইস্যু নিয়ে অভিযোগও করে। কিন্তু তাতেও লাভ হয়নি চীনের। আর এখন আবার নতুন করে আন্তর্জাতিক মঞ্চের দ্বারস্থ হয়েছে চীন।