আন্তর্জাতিকনতুন খবর

এলন মাস্ককে শিক্ষা দিতে প্রস্তুত চীন, উৎক্ষেপণ করবে ১৩ হাজার স্যাটেলাইট! চিন্তায় গোটা বিশ্ব

নয়া দিল্লিঃ চীন এখন মহাকাশে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি এলন মাস্ককে সরাসরি প্রতিযোগিতা দেওয়ার প্রস্তুতি শুরু করেছে। ইলন মাস্কের ৪২ হাজার স্যাটেলাইটের জবাবে ১৩ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে চীন। এই স্যাটেলাইটগুলোর এর সাহায্যে চীন শক্তিশালী 5G ইন্টারনেট পরিষেবা দেবে। চীন এই সমস্ত স্যাটেলাইটগুলো পৃথিবীর নিচু কক্ষপথে স্থাপন করবে। চীনের এই মহাপরিকল্পনার কারণে আবারও বিশ্বকে গোয়েন্দাগিরির আতঙ্ক তাড়া করতে শুরু করেছে।

ডেইলিমেইলের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের এই পরিকল্পনার উদ্দেশ্য হল 5G পরিষেবার গতি বাড়ানো। চংকিং শহরে এই স্যাটেলাইট তৈরির কাজ চলছে। চীন কীভাবে এই পরিকল্পনাটি এগিয়ে নিয়ে যাবে তার বিশদ বিবরণ এখনও পাওয়া যায়নি, তবে মনে করা হচ্ছে যে গ্রামাঞ্চলে ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য চীন এই পরিকল্পনায় নেমেছে। প্রতিবেদন অনুযায়ী, ফ্রিকোয়েন্সি ক্যাপচার নিয়ে বিশ্বজুড়ে একটি প্রতিযোগিতা চলছে, অন্যদিকে চীন এটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

বলা হচ্ছে যে, চীন এটিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে এবং সারা বিশ্বে এই উচ্চ গতির ইন্টারনেট পরিষেবা দেবে তাঁরা। বর্তমানে পশ্চিমা দেশগুলোর সঙ্গে করোনাসহ নানা বিষয়ে চীনের টানাপোড়েন চলছে। এমতাবস্থায় এই চীনা স্যাটেলাইটগুলো আমেরিকা ও তার মিত্রদের গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

আপনাদের বলে দিই যে, স্পেসএক্স কোম্পানির মালিক এলন মাস্ক যিনি মঙ্গল গ্রহে একটি শহর স্থাপনের স্বপ্ন দেখছেন, তিনি তার স্টারলিংক স্যাটেলাইট দিয়ে পুরো মহাকাশ সেতুবন্ধন করা শুরু করেছেন। মাস্কের কোম্পানি এ পর্যন্ত ২০০০টি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে। এলন মাস্ক মহাকাশে মোট ৪২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছেন। সম্প্রতি, ফ্যালকন ৯ রকেটের সাহায্যে স্পেসএক্স ৪৯টি স্টারলিঙ্ক স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে। এই স্যাটেলাইটের সাহায্যে সারা বিশ্বে ইন্টারনেট সেবা চালু করতে যাচ্ছেন ইলন মাস্ক।

স্পেসএক্স টুইটারে ৪৯টি স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের কোথা জানিয়েছে। বলা হচ্ছে যে, প্রতিটি স্টারলিংক স্যাটেলাইট আকারে একটি টেবিলের মতো। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে উৎক্ষেপণের পর থেকে এখন পর্যন্ত ২০৪২টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। এর মধ্যে কয়েকটি আবার খারাপও হয়ে গিয়েছে। স্টারলিঙ্ক হল স্যাটেলাইটের একটি গোষ্ঠী যার উদ্দেশ্য হল বিশ্বের বেশিরভাগ অংশে ইন্টারনেট সরবরাহ করা। বিশেষ করে গ্রামীণ এলাকায় যেখানে উচ্চ গতির ইন্টারনেট এখনও পৌঁছয়নি।

Related Articles

Back to top button